সিরাজগঞ্জে রোগীর পেটে মিললো ১৫ কলম

সিরাজগঞ্জ সংবাদদাতাসিরাজগঞ্জ সংবাদদাতা
প্রকাশিত: ৫:০৩ অপরাহ্ণ, মে ২৮, ২০২৩

ছবি- সংগৃহীত

সিরাজগঞ্জে আব্দুল মোতালেব(৩৫) নামে একজন মানসিক রোগীর পেট থেকে ১৫টি কলম বের করেছেন শহীদ এম মনসুর আলী মেডিক্যাল কলেজ ও হাসপাতালের চিকিৎসকরা।

ভুক্তভোগী আব্দুল মোতালেব বেলকুচি উপজেলার খুকনি গ্রামের মৃত আব্দুর রহমানের ছেলে। ওই রোগী এখন সুস্থ আছেন বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

শনিবার (২৭ মে) রাত সাড়ে ১০টায় গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজের সার্জারি বিভাগের বিভাগের প্রধান ডা. জাহিদুল ইসলাম।

ড. জাহিদ বলেন, “গত ১৬ মে পেটের ব্যাথা নিয়ে বেলকুচি উপজেলার খুকনি গ্রামের মৃত আব্দুর রহমানের ছেলে আব্দুল মোতালেব (৩৫) হাসপাতালে আসেন। পরে পরীক্ষা করে দেখা যায়, তার পেটের মধ্যে অনেক গুলো কলম রয়েছে। পরে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। গত ২৫ মে কোনো অপারেশন না করে এন্ডোস্কপির মাধ্যমে একে একে তার পেট থেকে বের করে আনা ১৫টি কলম।”

আব্দুল মোতালেব মানসিক রোগী জানিয়ে চিকিৎসক জাহিদুল বলেন, “আব্দুল মোতালেব বিভিন্ন সময় রাস্তা থেকে কুড়িয়ে খাদ্য ভেবে কলমগুলো খেয়ে ফেলেছিলেন। তিনি হাসপাতালে চিকিৎসাধীন। তবে সুস্থ অবস্থায় আছেন।”

শহিদ এম মনসুর আলী মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের কনসালট্যান্ট ডা. আমিনুল ইসলাম খান বলেন, “রোগীটি প্রথমে পেটে ব্যথা নিয়ে মেডিসিন ওয়ার্ডে ভর্তি হয়েছিল। পরে মেডিসিন ওয়ার্ডের চিকিৎসকরা এক্সরে ও আল্ট্রাসনোগ্রাম করেও পেটে কি সমস্যা সেটি শনাক্ত করতে পারছিলেন না। পরে কনসালট্যান্ট হিসেবে রোগীটি আমার কাছে পাঠানো হয়। আমরা এন্ডোস্কপির মাধ্যমে পরীক্ষা করে তার পেটের ভেতর ১৫টি কলম দেখে প্রথমে চমকে যাই, এটা কীভাবে সম্ভব।”

Nagad

“পরে এন্ডোস্কপির মাধ্যমেই অপারেশন ছাড়া আমরা কলমগুলো বের করার সিদ্ধান্ত নিই। তবে বিষয়টি মোটেও সহজ ছিল না, আমাদের জন্য দারুণ চ্যালেঞ্জিং ছিল কাজটা। কলমগুলো একে একে পাকস্থলীতে সেট হয়ে গিয়েছিল। যা বের করতে আমাদের প্রথমে মাথায় রাখতে হয়েছে যেন কলমগুলোর কারণে কোনোভাবেই শ্বাসনালিতে গিয়ে শ্বাস-প্রশ্বাস বন্ধ না হয়ে যায়। এছাড়া রক্তক্ষরণের একটা চিন্তাও মাথায় ছিল। অতঃপর প্রায় ৩ ঘণ্টার চেষ্টায় আমরা কলমগুলো বের করে নিয়ে আসতে সক্ষম হই।” বলেন ডা. আমিনুল।

সারাদিন/২৮ মে/এমবি