রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করছেন ওআইসি মহাসচিব

কক্সবাজার সংবাদদাতাকক্সবাজার সংবাদদাতা
প্রকাশিত: ৪:২৬ অপরাহ্ণ, মে ২৯, ২০২৩

ওআইসি মহাসচিব হিসেইন ব্রাহিম তাহা, ছবি- সংগৃহীত

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন আন্তর্জাতিক সংস্থা ‘অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন’র (ওআইসি) মহাসচিব হিসেইন ব্রাহিম তাহা।

সোমবার (২৯ মে) সকালে বিমানযোগে কক্সবাজার পৌঁছে সেখান থেকে তিনি যান উখিয়ার কুতুপালং ফোর এক্সটেনশন ক্যাম্পে। এছাড়া আরও কয়েকটি ক্যাম্প পরিদর্শন করেন ওআইসি মহাসচিব।

দুপুরে কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে রোহিঙ্গা জনগোষ্ঠীর একটি প্রতিনিধি দলের সাথে মতবিনিময় কালে ওআইসি মহাসচিব হিসেইন ব্রাহিম তাহা বলেন, “ওআইসি সব সময় রোহিঙ্গা ইস্যুকে গুরুত্ব দিয়ে আসছে। ওআইসি রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান চায়। আমরা বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের সম্মানজনক ও টেকসই প্রত্যাবাসন চাই। এজন্য কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।”

ওআইসি মহাসচিব আরও বলেন, “গাম্বিয়া সরকার মিয়ানমারের সামরিক জান্তার বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক আদালতে মামলা করেছে। ওই মামলার বিচার প্রক্রিয়া সম্পন্নের জন্য ওআইসি কাজ করে যাচ্ছে।”

এ সময় রোহিঙ্গা প্রতিনিধি দলের সদস্যরা ওআইসি মহাসচিবকে মিয়ানমারে তাদের জাতিগত স্বীকৃতি, নাগরিকত্ব নিরাপত্তা, ভিটেমাটি ফিরিয়ে দেওয়া এবং গণহত্যার বিচারসহ বিভিন্ন দাবি তুলে ধরে বক্তব্য দেন।

এর আগে সোমবার সকালে উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসেন হিসেইন ব্রাহিম তাহা। তিনি পাঁচ সদস্যের প্রতিনিধি দল নিয়ে রোহিঙ্গা ক্যাম্পে আসেন। সকালে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছালে তাদের স্বাগত জানান কক্সবাজারের জেলা প্রশাসনের কর্মকর্তা ইউএনএইচসিআরের প্রতিনিধি ও শরণার্থী কমিশন কার্যালয়ের কর্মকর্তারা।

Nagad

সারাদিন/২৯ মে/এমবি