আইপিএল থেকে অবসর নিয়ে যা বললেন ধোনি

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৫:৩৯ অপরাহ্ণ, মে ৩০, ২০২৩

গুজরাট টাইটান্সকে উড়িয়ে দিয়ে পঞ্চমবারের মতো আইপিএলের শিরোপা জিতলো মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। সোমবার (২৯ মে) দিবাগত মধ্যরাতে আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে শেষ দুই বলে ছক্কা এবং চার হাঁকিয়ে ৫ উইকেটের নাটকীয় জয় পেয়েছে মহেন্দ্র সিং ধোনির দল। ২০২১ সালের পর আবারও শিরোপা পুনরুদ্ধার করলো ধোনিবাহিনী।

আইপিএলের পঞ্চম ট্রফি হাতে তুলে ধরার আগেই সঞ্চালক হার্সা ভোগলের প্রশ্নের মুখোমুখি হন মহেন্দ্র সিং ধোনি। সরাসরি অবসর নিয়ে প্রশ্ন না করলেও, হার্সার ইঙ্গিত ছিল সে দিকেই।

হাসতে হাসতে মহেন্দ্র সিং ধোনির উত্তর, “তুমি তাহলে একটা উত্তর খুঁজছ তাই তো? হ্যাঁ, হয়তো অবসর ঘোষণা করার এটাই সেরা সময়। কিন্তু গত কয়েক মাস ধরে গোটা দেশে যে ভালোবাসা পেয়েছি সেটা কোনও দিনই ভোলার হয়। এখান থেকে ক্রিকেটকে পাকাপাকিভাবে বিদায় জানাতেই পারি; কিন্তু আমার কাছে আরও কঠিন চ্যালেঞ্জ হল, পরের ৯ মাসে কঠোর পরিশ্রম করে এবং আরও একটা আইপিএল খেলার চেষ্টা করা। এখনও আমার কাছে ভাবার জন্য ৬-৭ মাস রয়েছে। আমার পক্ষ থেকে এটা সমর্থকদের কাছে উপহার। জানি, শরীরের জন্য কাজটা সহজ হবে না। তবুও…।”

এবার আইপিএলে পুরো ভারত ঘুরে বেড়িয়েছেন ধোনি। যখন যে স্টেডিয়ামে গেছেন, সেখানেই ধোনির নামে রব উঠেছে। দর্শকরা মিছিল করেছে সমর্থকরা। মহেন্দ্র সিং ধোনি বলেন, “এই ভালোবাসাতে আপনি আবেগপ্রবণ হয়ে পড়বেনই। চেন্নাইয়ের হয়ে প্রথম ম্যাচ খেলতে নামার সময় পুরো স্টেডিয়াম আমার নাম ধরে চিৎকার করছিল। তখন সত্যি আমার চোখ পুরো পানিতে ভরে গিয়েছিল। কিছুক্ষণের জন্য ডাগআউটে চুপচাপ বসেছিলাম। বুঝতে পেরেছিলাম, আমাকে এটা উপভোগ করতে হবে। আসলে ওরা আমি যেমন, তেমনভাবেই আমাকে ভালোবাসে। আমি এমন কিছু কখনও দেখাতে যাই না যেটা আমি নই। সবকিছু সহজ রাখার চেষ্টা করি।”

মহেন্দ্র সিং ধোনি আরও বলেন, “আমার কাছে সব ট্রফিই বিশেষ অনুভূতির; কিন্তু আইপিএলের বিশেষত্ব হল, প্রতিটা ম্যাচই টানটান উত্তেজনার। আপনাকে সব সময় তৈরি থাকতে হবে। আজ (সোমবার রাতে) আমাদের খেলায় অনেক ভুল হয়েছে। বোলিং বিভাগ ঠিকঠাক নিজেদের কাজ করতে পারেনি। কিন্তু ব্যাটিং বিভাগ সব চাপ কাটিয়ে আমাদের জয় এনে দিয়েছে।”

ক্রিকেটারদের সম্পর্কে ধোনি বলেন, “আমি নিজেও হতাশ হয়ে পড়ি। আমি তো একটা মানুষ। কিন্তু প্রত্যেকের কাছে চাপ সামলানোর আলাদা আলাদা উপায় রয়েছে। আমার দলে আজিঙ্কার মতো অভিজ্ঞ ক্রিকেটার আছে। তাই চিন্তার কোনও কারণ নেই। আমার দলে কারও কোনও ব্যাপারে দ্বিধা থাকলে, সে অনায়াসে প্রশ্ন করতে পারে। সে দরজা সব সময় খোলা আছে।”

Nagad

সারাদিন/৩০ মে/এমবি