পার্লামেন্ট থেকে পদত্যাগ করলেন বরিস জনসন

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:২৭ অপরাহ্ণ, জুন ১০, ২০২৩

ছবি- সংগৃহীত

ব্রিটিশ পার্লামেন্ট থেকে পদত্যাগ করেছেন যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী ও দেশটির কনজারভেটিভ দলের এমপি বরিস জনসন।

শুক্রবার (০৯ জুন) এক বিবৃতিতে পার্লামেন্ট থেকে পদত্যাগের ঘোষণা দেন বরিস জনসন। ব্রিটিশ সংবাদমাধ্যম ‘বিবিসি’র এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

বিবিসি জানিয়েছে, করোনাবিধি লঙ্ঘনজনিত ‘পার্টি গেট’ কেলেঙ্কারির ঘটনায় তার বিরুদ্ধে হওয়া তদন্তের প্রতিবেদনের জেরে পদত্যাগের এই সিদ্ধান্ত নিয়েছেন বরিস জনসন। তিনি বলেন, পার্টিগেট কেলেঙ্কারিকে কেন্দ্র করে ‘পার্লামেন্ট ছাড়তে বাধ্য করা হয়েছে’ তাকে।

আগেভাগেই ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব কমন্সের প্রিভিলেজেস কমিটির খসড়া তদন্ত প্রতিবেদন দেখার সুযোগ পেয়েছিলেন সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন।

কোভিড-১৯ লকডাউন চলাকালে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ১০নং ডাউনিং স্ট্রিটে করা পার্টি নিয়ে জনসন হাউস অব কমন্সকে বিভ্রান্ত করেছিলেন কি-না, তা খতিয়ে দেখার দায়িত্ব পেয়েছিল ওই কমিটি।

দীর্ঘ বিবৃতিতে জনসন এই কমিটিকে ‘ক্যাঙ্গারু কোর্ট’ অ্যাখ্যা দিয়ে বলেন, “তথ্যউপাত্ত যাই থাক না কেন, আমাকে দোষী বানানোই ছিল কমিটির উদ্দেশ্যই।”

Nagad

শুক্রবার সন্ধ্যায় নিজের পদত্যাগের ঘোষণা দিয়ে জনসন বলেন, যে খসড়া প্রতিবেদনটি দেখেছেন, সেটি ‘ত্রুটিপূর্ণ ও উল্টোপাল্টা কথায় সাজানো’। এটা পরিষ্কার, আমাকে পার্লামেন্ট থেকে বের করে দিতে তারা আমার বিরুদ্ধে যাবতীয় পদ্ধতি ব্যবহারে দৃঢ়প্রতিজ্ঞ ছিল।

২০২০-২১ সালে করোনা মহামারী চলাকালীন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ছিলেন বরিস জনসন। সে সময় করোনার বিধিনিষেধ না মেনে তার কার্যালয়ে একাধিক পানাহারের আয়োজন করেন তিনি। এই ঘটনাকেই ‘পার্টি গেট’ কেলেঙ্কারি বলা হয়। এসব অভিযোগকে কেন্দ্র করে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন বরিস জনসন।

সারাদিন/১০ জুন/এমবি