ইন্টারকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ম্যানচেস্টার সিটির

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:১৯ পূর্বাহ্ণ, জুন ১১, ২০২৩

সংগৃহীত ছবি

উয়েফা চ্যাম্পিয়নস লিগের ২০২২–২৩ মৌসুমের শিরোপা নির্ধারণী ফাইনাল ম্যাচে ইতালিয়ান জায়ান্ট ইন্টার মিলানকে ১-০ গোলে হারিয়ে প্রথমবারের মতো ইউরোপের শিরোপা জিতল ম্যানসিটি। নিরুত্তাপ এক প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধের শুরু থেকেই খেলার দখল ম্যানচেস্টার সিটির হাতে। মাঝমাঠে আধিপত্য বিস্তার করে রাখলেও দুদলই সাবধানী ফুটবল খেলছিল। ফলে গোলটা যেন আসছিল না কিছুতেই! তবে ৬৮ মিনিটে ক্রসে রদ্রির অসাধরণ এক গোলে নিশ্চিত হয়ে গেল সিটির ইতিহাস গড়া!

শনিবার (১০ জুন) রাতে ইস্তাম্বুলে ইন্টার মিলানকে হারিয়ে ম্যানসিটি প্রথমবার ঘরে তুলেছে বহুল প্রতিক্ষিত ওই চ্যাম্পিয়ন্স লিগ। দুই যুগ পর প্রিমিয়ার লিগের একমাত্র ক্লাব হিসেবে গড়েছে ট্রেবল জয়ের কীর্তি।

ম্যাচে সমতায় ফিরতে একের পর এক চেষ্টা করে গেছে ইন্টার। কিন্তু শেষের সময়টুকু দারুণভাবে রক্ষণ সামলেছে গার্দিওলার শিষ্যরা। শেষ বাঁশি বাজতেই ইতিহাস গড়ার আনন্দে আত্মহারা হয়ে পড়েন সিটির খেলোয়াড়রা। নিজেদের ইতিহাসে প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগ গড়েই রেকর্ডবুকে জায়গা করে নিয়েছে গার্দিওলার শিষ্যরা। ম্যানচেস্টার ইউনাইটেডের পর দ্বিতীয় ইংলিশ ক্লাব হিসেবে জিতেছে ট্রেবল শিরোপা।

নিজেদের প্রথম চ্যাম্পিয়ন্স লিগসহ প্রিমিয়ার লিগের ষষ্ঠ দল হিসেবে ইউরোপা ও চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে ম্যানসিটি। এর আগে চেলসি, অ্যাস্টন ভিলা, ম্যানইউ, লিভারপুল ও নটিংহ্যাম ফরেস্টের ওই কীর্তি আছে।

চলতি মৌসুমে ম্যানসিটি আগেই প্রিমিয়ার লিগের শিরোপা ও এফএ কাপ ঘরে তুলেছে। ম্যানইউ-এর ১৯৯৮-১৯৯৯ মৌসুমের পর প্রথম প্রিমিয়ার লিগের দল হিসেবে সিটিজেনরা ট্রেবল জিতেছে। ক্যারিয়ারের দ্বিতীয় ট্রেবল জয়ের কীর্তি গড়েছেন পেপ গার্দিওয়ালাও। এর আগে বার্সার হয়ে ২০০৮-০৯ মৌসুমে ট্রেবল জিতেছিলেন তিনি। আর আর্লিং হ্যালন্ড ম্যানসিটির হয়ে প্রথম মৌসুমেই স্বাদ পেয়ে গেছেন ট্রেবলের।

Nagad