এআইইউবিতে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্রযুক্তির সুযোগ নিয়ে সেমিনার

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ১২:৫৫ অপরাহ্ণ, জুন ১২, ২০২৩

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) তে “ডিজিটাল টেকনোলজিস: দ্যা অপরচুনিটিস এ্যান্ড চ্যালেঞ্জেস ইন কমব্যাটিং ক্ল্যাইমেট চেঞ্জ” শীর্ষক একটি প্যানেল আলোচনা অনু্ষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৬জুন) সায়েন্স, টেকনোলজি, ইনোভেশন অ্যান্ড পাবলিক পলিসি ফোরাম (স্টিফ) এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি) যৌথ আয়োজনে -এই জলবায়ু পরিবর্তনবিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়।

প্যানেল আলোচনায় আলোচক হিসাবে উপস্থিত ছিলেন মাননীয় সংসদ সদস্য এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান সাবের হোসেন চৌধুরী, বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত ও প্রতিনিধিদলের প্রধান চার্লস হোয়াইটলি, এআইইউবি এর ট্রাস্টি বোর্ডের প্রতিষ্ঠাতা সদস্য ও চেয়ারম্যান ইশতিয়াক আবেদীন, বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. এ.এফ.এম. সাইফুল আমিন, বিএএসএফ বাংলাদেশ লিমিটেড এর চেয়ারম্যান ও এমডি মোঃ সাজ্জাদুল হাসান।

এছাড়াও অনলাইনে উপস্থিত ছিলেন নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ। প্যানেল আলোচকরা বাংলাদেশ এবং বৈশ্বিক প্রেক্ষাপটে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ডিজিটাল প্রযুক্তির ভূমিকা নিয়ে আলোচনা করেন এবং একমত হয়েছেন যে ডিজিটাল প্রযুক্তিগুলি জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জের সমাধান করতে পারে।

অধিবেশনটি পরিচালনা করেন ড. মুহাম্মদ তারিক আরাফাত, অধ্যাপক এবং প্রধান, বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগ, বুয়েট। প্যানেল আলোচনার পূর্বে, কর্পোরেট সাসটেইনেবিলিটি: ডিউ ডিলিজেন্স ডাইরেক্টিভের উপর একটি ইউরোপীয় মক পার্লামেন্ট ডিবেট সেশনের আয়োজন করা হয়েছিল।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১০টিরও বেশি ডিবেটিং ক্লাবের ২৭ জন প্রতিযোগী বিতর্ক সেশনে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন এআইইউবির প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আব্দুর রহমান।

Nagad