গুজরাটে মধ্যরাত পর্যন্ত চলবে ‘বিপর্যয়ের’ তাণ্ডব

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:৩৫ অপরাহ্ণ, জুন ১৫, ২০২৩

ছবি- সংগৃহীত

ক্রমেই ভারতের গুজরাটের স্থলভাগের দিকে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’। আর কিছু ক্ষণের মধ্যেই ঘূর্ণিঝড়টি আছড়ে পড়তে পারে স্থলভাগে। তার আগে প্রবল বৃষ্টি গুজরাটের সৌরাষ্ট্র, কচ্ছ অঞ্চলে। ইতিমধ্যে ১ লক্ষ মানুষকে উপকূলবর্তী এলাকা থেকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, ক্রমেই গুজরাট উপকূলের দিকে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’। উপগ্রহ চিত্রে দেখা গেছে, উপকূল থেকে ৮৫ কিলোমিটার দূরে রয়েছে ‘বিপর্যয়’।

বৃহস্পতিবার (১৫ জুন) সন্ধ্যা নাগাদ গুজরাটের জখাউ বন্দরে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’। ঝড়ের গতিবেগ থাকতে পারে ১০০ কিলোমিটারের বেশি। মধ্যরাত পর্যন্ত চলবে ‘বিপর্যয়ে’র তাণ্ডব। মাণ্ডবী এবং দ্বারকায় ইতিমধ্যে শুরু হয়েছে প্রবল ঝড়।

ভারতীয় সংবাদমাধ্যম আরও জানিয়েছে, গুজরাটের জামনগর বিমানবন্দরে শুক্রবার (১৬ জুন) পর্যন্ত বিমানের ওঠানামা বন্ধ থাকবে। জরুরি ভিত্তিতে যদি বিমানবন্দর চালু করতে হয়, তার জন্য আগে থেকেই মজুত করা হয়েছে জ্বালানি।

ভারতীয় আবহাওয়া বিভাগ শেষ বুলেটিন জানিয়েছে, দুপুর সাড়ে ৩টার সময় গুজরাটের জখাউ বন্দর থেকে ১০০ কিলোমিটার পশ্চিম দক্ষিণ-পশ্চিম এবং দ্বারকা থেকে ১৫০ কিলোমিটার পশ্চিম উত্তর-পশ্চিমে অবস্থান করছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’। বৃহস্পতিবার (১৫ জুন) সন্ধ্যায় গুজরাটের জখাউ বন্দরে আছড়ে পড়তে চলেছে ঝড়। মধ্যরাত পর্যন্ত চলতে পারে ল্যান্ডফলের প্রক্রিয়া।

ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতির আশঙ্কায় গুজরাটের উপকূলবর্তী এলাকা থেকে সরানো হয়েছে প্রায় ১ লক্ষ মানুষকে। ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছেন তারা। যদিও বাড়িতেই গবাদিপশু রেখে যেতে হয়েছে। গবাদিপশু খাওয়াতে তাই বৃহস্পতিবার দুপুরে বাড়ি ফেরেন বহু মানুষ।

Nagad

সারাদিন/১৫ জুন/এমবি