আজকের দিনের আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:২২ পূর্বাহ্ণ, জুন ২১, ২০২৩

তিন দশকের প্রচেষ্টায় ব্যক্তিগত ‘মরূদ্যান’
গাছ লাগানোর আনন্দেই দিন কাটে ওসমান বুয়ুকসিরিতোলুর। মাঝে মাঝে নিজেই বাগানের প্রাণীগুলোর যত্ন নেন।

তুরস্কের মধ্যাঞ্চলীয় আনাতোলিয়া প্রদেশের কোনিয়া খরাপ্রবণ এলাকা। দেশটির সবচেয়ে কম বৃষ্টিপাত হয় ওই এলাকায়। ফলে মরু অঞ্চলের সঙ্গে এলাকাটির বেশ মিল রয়েছে। কোনিয়ার কারাপিনার জেলার ৭৪ বছর বয়সী এক ব্যক্তি সেখানেই ব্যক্তিগত উদ্যোগে গড়ে তুলেছেন মরূদ্যানের মতো একটি বাগান।হুররিয়েত ডেইলি নিউজ–এর প্রতিবেদনে বলা হয়, ওসমান বুয়ুকসিরিতোলু কারাপিনারে তাঁর এই বনায়ন ও মরূদ্যান তৈরির কাজ শুরু করেন ৩৩ বছর আগে। এখন এই বাগানে রয়েছে দুই হাজারের মতো গাছ, একটি কৃত্রিম পুকুর ও ৪০ প্রজাতির বিভিন্ন প্রাণী। ভূমিক্ষয় রোধে সড়কের পাশে ১০ কিলোমিটার এলাকায় গাছও লাগিয়েছেন তিনি।বালুর কোয়ারির পাশের এই বাগানে চোখ পড়লে যে কাউকেই আকর্ষণ করবে। যাঁরাই এই মনোরম বাগানে প্রবেশ করেন, তাঁরা নিজেদের বিস্ময় লুকাতে পারেন না।
বুয়ুকসিরিতোলুর বাগানে বিভিন্ন প্রজাতির প্রাণী রয়েছে। বিশেষ করে চোখজুড়ানো সবুজে পাখির গুঞ্জন। নিজের এই কাজের জন্য স্থানীয়রা বুয়ুকসিরিতোলুকে ভালোবাসেন। বিশেষ করে যেভাবে তিনি গাছের যত্ন নেন, সে জন্য। সূত্র: প্রথম আলো

ইউএনএইচসিআরের তথ্য
বিশ্বে বছরে ৮০ লক্ষাধিক শরণার্থী বেড়েছে

গত বছর শেষে বিশ্বজুড়ে শরণার্থীর সংখ্যা দাঁড়িয়েছে তিন কোটি ৫৩ লাখে, যা আগের বছরের তুলনায় ৮০ লাখেরও বেশি। জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) সম্প্রতি এসব তথ্য জানিয়েছেন। ইউএনএইচসিআর জানায়, তিনটি দেশ থেকে মোট শরণার্থীর ৫২ শতাংশ এসেছে, যার মধ্যে সিরিয়ার ৬৫ লাখ, ইউক্রেনের ৫৭ লাখ এবং আফগানিস্তানের ৫৭ লাখ। আন্তর্জাতিক আইন অনুযায়ী, যারা হুমকি ও ঝুঁকির কারণে জীবন বাঁচাতে বসতি বা আশ্রয় ছাড়তে বাধ্য হয়েছে তারাই শরণার্থী।
বিশ্বব্যাপী শরণার্থী পরিস্থিতি নিয়ে সচেতনতা তৈরি করতে জাতিসংঘ প্রতিবছর ২০ জুন বিশ্ব শরণার্থী দিবস হিসেবে পালন করে, যা গতকাল মঙ্গলবার বিশ্বব্যাপী পালিত হয়েছে।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের অভিঘাতের পর জাতিসংঘ ১৯৫১ সালে ইউরোপে শরণার্থী অধিকারসংক্রান্ত সনদ প্রস্তুত করে। ১৯৬৭ সালে বিশ্বব্যাপী বাস্তুচ্যুতির ঘটনা বিবেচনায় নিয়ে এই সনদ গোটা বিশ্বের জন্য প্রযোজ্য হয়। ২০১১ সালে দেড় কোটি শরণার্থী এক দশকে শরণার্থী বৃদ্ধি পেয়ে দ্বিগুণেরও বেশি হয়েছে। সূত্র: কালের কন্ঠ

এশিয়ার পানির উৎসে ভয়ংকর বিপদ
এক দশকে ৬৫ শতাংশ হিমবাহ অদৃশ্য। ২০০০ বছরের বরফ গলেছে ৩ দশকেই

এশিয়ার অন্যতম পানির উৎস হিমালয়। বৈষ্ণিক উষ্ণায়নের প্রভাবে হু হু করে গলছে হিমালয় বরফখণ্ড। গত দশকের তুলনায় অদৃশ্য হয়ে গেছে প্রায় ৬৫ শতাংশ হিমবাহ। অনাকাঙ্ক্ষিত বিপর্যয়ের মুখোমুখি হবে প্রায় ২ বিলিয়ন মানুষ। অনিশ্চয়তার ১২ নদীর ভবিষ্যৎ। মঙ্গলবার এ বিষয়ে সতর্কবার্তা দিয়েছে নেপালভিত্তিক হিন্দু কুশ হিমালয় অঞ্চলের ৮ দেশের আঞ্চলিক তথ্য সরবরাহ সংস্থা ইন্টারন্যাশনাল সেন্টার ফর ইন্টিগ্রেটেড মাউন্টেন ডেভেলপমেন্টের (আইসিআইএমওডি) বিজ্ঞানীরা। বাংলাদেশ, ভারত, আফগানিস্তান, ভুটান, চীন, নেপাল, মিয়ানমার, পাকিস্তান নিয়ে গঠিত এই হিন্দু কুশ হিমালয়-বলয়। এএফপি।
হিন্দু কুশ হিমালয় (এইচকেএইচ) অঞ্চলের হিমবাহগুলো পরোক্ষভাবে পার্বত্য অঞ্চলের ১৬৫ কোটি মানুষের জন্য গুরুত্বপূর্ণ জলের উৎস। এ হিমবাহগুলো ভারতের গঙ্গা, পাকিস্তানের সিন্ধু, চীনের মেকং, হলুদ, মিয়ানমারের ইরাবতীসহ বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ ১২টি নদীর বিশুদ্ধ পানীয় জলের অভাব পূরণ করে। অপ্রত্যাশিত বরফ গলার ফলে এ বিশুদ্ধ পানীয় জলের অভাবে পড়তে পারে প্রায় ২৪০ মিলিয়ন মানুষ। বরফ গলা নদীতে দেখা দেবে প্লাবন। এমন অবস্থায় নদীর উপত্যকায় বসবাসকারী বহু মানুষের জীবন বিপন্ন হয়ে উঠবে। উপত্যকার বাসিন্দাদের শুধু বাসস্থান নয়, খাবার, বিদ্যুৎ প্রভৃতি একাধিক মৌলিক চাহিদায় দেখা দেবে ঘাটতি। আইসিআইএমওডি লেখক ফিলিপাস ওয়েস্টার বলেন, ‘বৈষ্ণিক উষ্ণায়নের সঙ্গে সঙ্গে বরফ গলে যাবে এটি প্রত্যাশিত ছিল, তবে এটি এত দ্রুত গতিতে হবে তা খুবই অপ্রত্যাশিত।’ সূত্র: যুগান্তর

Nagad

ডুবোজাহাজ নিখোঁজ
আওয়াজ আসছে, ‘ঘড়ির সাথে পাল্লা দিয়ে’ চলছে খোঁজ

আটলান্টিক মহাসাগরে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে আগ্রহী পর্যটকদের নিয়ে নিখোঁজ হওয়া সাবমেরিন বা ডুবোজাহাজকে ‘ঘড়ির কাটার সঙ্গে পাল্লা দিয়ে’ খোঁজা হচ্ছে। চলমান এই উদ্ধার তৎপরতায় ‘আশার আওয়াজ’ শোনা গেছে। মঙ্গলবার এমন আওয়াজ পাওয়া গেছে, মনে হচ্ছে ডুবোজাহাজের ভেতর থেকে সেটিকে কেউ আঘাত করছে। এক ঘণ্টারও বেশি সময় ধরে এ শব্দ শোনা গেছে। কয়েক ঘণ্টা ধরে শোনা যেতে পারে বলে মনে করা হচ্ছে। এই শব্দ নিখোঁজ হওয়া পাঁচ পর্যটককে ফিরে পাওয়ার আশা জাগিয়ে রেখেছে। খবর- বিবিসি -বিবিসি বলছে, অভ্যন্তরীণ মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি বিভাগে পাঠানো গোপন মেমোর উদ্ধৃতি দিয়ে এ তথ্য জানানো হয়েছে।আটলান্টিকের ২০ হাজার বর্গ কিলোমিটার এলাকাজুড়ে তল্লাশি চালানো হচ্ছে। যে বিশাল এলাকায় এই তল্লাশি চলছে তা যুক্তরাষ্ট্রের কানেক্টিকাট অঙ্গরাজ্যের সমান। সাবমেরিনটির খোঁজে কাজ করছে যুক্তরাষ্ট্র, কানাডার নৌবাহিনী এবং গভীর সাগরে কাজ করে এমন বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো। কীভাবে এই উদ্ধার তৎপরতা চালানো হচ্ছে তা জানিয়েছেন যুক্তরাষ্ট্র কোস্ট গার্ডের রিয়ার অ্যাডমিরাল জন মাউগের। এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, একটি সাবমেরিন এবং সনার যন্ত্র নিয়ে সাবমেরিনটি খোঁজা হচ্ছে। পানির নিচে ও ওপরে দুইভাবে খোঁজা হচ্ছে। সাবমেরিনটি হয়তো কোথাও ভেসে উঠতে পারে, কিন্তু তাদের যোগাযোগ যন্ত্র নষ্ট হয়ে গেছে। সেজন্য বিমান দিয়ে সাগরের ওপরে তল্লাশি চালানো হচ্ছে। সেই সঙ্গে সনার যন্ত্র ব্যবহার করে পানির নিচেও তল্লাশি করা হচ্ছে। সূত্র: সমকাল

চীনা প্রেসিডেন্টকে সৈরশাসক আখ্যা দিলেন বাইডেন

চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে সৈরশাসক আখ্যা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের আকাশে বেলুন ওড়াতে গিয়ে বেশ নাকানিচুবানি খেয়েছেন তিনি।গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, মঙ্গলবার (২০ জুন) ক্যালিফোর্নিয়ায় একটি তহবিল সংগ্রহ করার সময় বাইডেন বলেন, আমি যখন গুপ্তচর সরঞ্জামে ভরা দুটি গাড়ি দিয়ে বেলুনটিকে গুলি করে নামিয়েছিলাম, তখন শি খুবই বিরক্ত হয়েছিলেন। কারণ, তিনি ভাবতেও পারেননি তার বেলুন গুলি করে নামানো হতে পারে। তিনি জানতেনই না, সেখানে এ ধরনের গাড়ি রয়েছে। এ ধরনের ঘটনা সৈরশাসকদের জন্য অবশ্যই বিব্রতকর। দুই দেশের মধ্যে উত্তেজনা কমানোর লক্ষ্যে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেনের চীন সফরের একদিন পরই এসব বিস্ফোরক মন্তব্য করলেন। সূত্র: বণিক বার্তা।

ইউক্রেন: দাম দেওয়ার পরও মিলছে না অস্ত্রের চালান, পশ্চিমা মিত্রদের অস্ত্রেও অসংখ্য ত্রুটি

ঠিকাদারদের কয়েকশ মিলিয়ন ডলার দেওয়ার পরও সমরাস্ত্রের চালান পায়নি ইউক্রেন। আবার সরবরাহকৃত অনেক অস্ত্রের দশা এতটাই জীর্ণ যে সেগুলো কেবল খুচরা যন্ত্রাংশ হিসেবেই ব্যবহারের করতে বাধ্য হচ্ছে দেশটি।ইউক্রেন সরকারের নথিপত্র অনুযায়ী, রাশিয়ার আক্রমণের পর থেকে গত বছরের শেষ নাগাদ দেশটির চুক্তিবদ্ধ সমরাস্ত্র ঠিকাদারেরা প্রায় ৮০০ মিলিয়ন ডলার মূল্যমানের চুক্তির অস্ত্র একেবারেই সরবরাহ করেনি অথবা কেবল আংশিক করেছে।ইউক্রেনের অস্ত্র ক্রয় প্রক্রিয়ার সঙ্গে জড়িত দুই ব্যক্তি জানিয়েছেন, কিছু অস্ত্র শেষ পর্যন্ত সরবরাহ করেছেন ঠিকাদারেরা। অনেকে চুক্তিমতো অস্ত্র দিতে না পারায় অর্থ ফেরত দিয়েছেন। কিন্তু এ বসন্তের শুরুর দিকের হিসাব পর্যন্ত, পরিশোধ করা কয়েকশ মিলিয়ন ডলারের অস্ত্র এখনো হাতে পায়নি ইউক্রেন সরকার। আর অর্থ নিয়েও অস্ত্র সরবরাহ না করার এ তালিকায় রয়েছে দেশটির কয়েকটি রাষ্ট্রায়ত্ত কোম্পানিও। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

সম্পর্ক সুদৃঢ় করতে যুক্তরাষ্ট্র সফর শুরু মোদির

নিউইয়র্ক থেকে মোদির সফর শুরু হচ্ছে আজ। এ জন্য তিনি গতকালই দিল্লি থেকে যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা দিয়েছেন। সেখানে তিনি আজ আন্তর্জাতিক যোগ দিবসে জাতিসংঘ সদর দফতরের অনুষ্ঠানে নেতৃত্ব দেবেন। এরপর তিনি ওয়াশিংটন যাবেন।তবে মোদির এই সফরের প্রধান আলোচ্য বিষয় হয়ে উঠেছে প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনে পারস্পরিক সহযোগিতা। জো বাইডেন আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার পর মোদির সঙ্গে এই প্রথমবার দ্বিপক্ষীয় ক্ষেত্রে পূর্ণাঙ্গ আলোচনা হতে চলেছে। ভারতে পররাষ্ট্র সচিব বিনয়মোহন কোয়াত্রা জানিয়েছেন, দুই রাষ্ট্র নেতার মধ্যে বৈঠকে গুরুত্ব পাবে প্রতিরক্ষা সরঞ্জাম তৈরি ও বিকাশে দুই দেশের সহযোগিতা। প্রতিরক্ষা ক্ষেত্রের পাশাপাশি শিল্প ও বাণিজ্যে সহযোগিতা বাড়ানো নিয়েও কথা বলবেন মোদি-বাইডেন। টেলিকম, মহাকাশ গবেষণায় বিনিয়োগ নিয়েও তারা আলোচনা করবেন। মোদির এই সফরকে দুই দেশের মধ্যে সম্পর্কের নতুন একটি মাইলফলক হিসেবে বিবেচনা করা হচ্ছে। ২০১৪ সালে প্রধানমন্ত্রী হওয়ার পর পাঁচবার যুক্তরাষ্ট্র সফর করেছেন মোদি। কিন্তু তারপরও ২১ জুন থেকে ২৪ জুন পর্যন্ত তার এবারের সফর বিশেষভাবে উল্লেখযোগ্য। কারণ এবারই প্রথম তিনি পূর্ণ কূটনৈতিক মর্যাদায় রাষ্ট্রীয় সফরে যুক্তরাষ্ট্র যাচ্ছেন। সূত্র: বিডি প্রতিদিন।

অভিযোগ ইউক্রেনের
যুদ্ধবন্দিদের সঙ্গে যোগাযোগ করতে দিচ্ছে না হাঙ্গেরি

হাঙ্গেরিতে ইউক্রেনীয় যুদ্ধবন্দিদের সঙ্গে যোগাযোগ করতে পারছে না কিয়েভ সরকার। ইউক্রেনের একদল যুদ্ধবন্দি বর্তমানে হাঙ্গেরিতে রয়েছে। কিয়েভের অভিযোগ, যুদ্ধবন্দিদের সঙ্গে ইউক্রেনীয় কূটনীতিকদের সাক্ষাতের সুযোগ দেয়ার অনুরোধ অবজ্ঞা করেছে হাঙ্গেরি সরকার। কিয়েভ বলেছে, রাশিয়ার কাছ থেকে ইউক্রেনীয় যুদ্ধবন্দিদের গোপনে হাঙ্গেরিতে স্থানান্তর করা হয়েছে। হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবান তার নিজের স্বার্থ হাসিলে এমন কাজ করেছে। হাঙ্গেরি সরকার এখন এই যুদ্ধবন্দিদের সঙ্গে ইউক্রেনীয় কূটনৈতিকদের যোগাযোগ করতে দিচ্ছে না।বার্তা সংস্থা রয়টার্স জানায়, গত ৯ জুন ১১ ইউক্রেনীয় যুদ্ধবন্দিকে রাশিয়ার হাত থেকে গ্রহণ করার কথা জানায় হাঙ্গেরি সরকার। রাশিয়ার সঙ্গে শক্তিশালী রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক রয়েছে ভিক্টর সরকারের। তীব্র বিমান হামলা-
ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে গতকাল মঙ্গলবার ভোররাতে সামরিক ও বেসামরিক অবকাঠামো লক্ষ্য করে ব্যাপক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। সূত্র: দৈনিক বাংলা।

পশ্চিমবঙ্গ দিবস: হিন্দুত্ববাদীরা কেন দিনটি পালন করছে?

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের ‘প্রতিষ্ঠা দিবস’ হিসাবে ২০জুন তারিখটিকে তুলে ধরা হচ্ছে। ১৯৪৭ সালের এই দিনে বঙ্গীয় প্রাদেশিক আইনসভায় এক ভোটাভুটির মাধ্যমে অবিভক্ত বাংলা প্রদেশকে ভাগ করার সিদ্ধান্তে সিলমোহর পড়েছিল। ইতিহাসবিদদের একটা অংশ মনে করেন ২০ জুন বাংলার মানুষের কাছে গৌরবের দিন নয়, এটা ‘লজ্জার দিন’। আবার আরেকটি অংশ, যারা হিন্দু পুণরুত্থানবাদী আরএসএসের ঘনিষ্ঠ, তারা মনে করেন ৪৬-এর কলকাতার দাঙ্গা বা নোয়াখালির দাঙ্গা থেকে পরিত্রাণ পেতেই ‘পশ্চিমবঙ্গ সৃষ্টির’ এবং পশ্চিমবঙ্গের ভারত-ভুক্তির সিদ্ধান্ত নিয়েছিলেন তখনকার রাজনীতিবিদরা। সেই দিনটিকেই পশ্চিমবঙ্গ দিবস হিসাবে পালন করার জন্য কেন্দ্রীয় সরকার দেশের সব রাজ্যকে নির্দেশ দিয়েছে। উদযাপনের ছবি সহ রাষ্ট্রপতির কাছে বিস্তারিত জানাতে বলা হয়েছে ওই নির্দেশে। বিজেপি এবং হিন্দুত্ববাদী নেতানেত্রীরা ব্যাপক হারে পশ্চিমবঙ্গ দিবসের শুভেচ্ছা পোস্ট করছেন সামাজিক মাধ্যমে। কলকাতায় রাজ্যের সাংবিধানিক প্রধান, গভর্নর সিভি আনন্দ বোস রাজভবনে এই দিনটি উদযাপনের আয়োজন করেছিলেন। সূত্র: বিবিসি বাংলা।

 

হন্ডুরাসে নারীদের কারাগারে দাঙ্গায় নিহত ৪১

মধ্য আমেরিকার দেশ হন্ডুরাসে নারীদের একটি কারাগারে দাঙ্গায় অন্তত ৪১ জন নিহত হয়েছে। মঙ্গলবার কারাগারের ভেতরে দুই প্রতিদ্বন্দ্বী অপরাধী দলের মধ্যে সংঘর্ষের পর এক পক্ষ একটি সেলে আগুন ধরিয়ে দেয় বলে জানা গেছে।কর্মকর্তারা জানিয়েছেন, আগুনে অধিকাংশ মৃত্যুর ঘটনা ঘটলেও গুলিতেও কিছু বন্দির মৃত্যু হয়েছে।হন্ডুরাসের উপনিরাপত্তামন্ত্রী জুলিসা ভিয়ানুয়েভা কারাগারটিতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন এবং সহিংসতা দমনের প্রতিশ্রুতি দিয়েছেন।দমকলকর্মী, পুলিশ ও সামরিক বাহিনীকে ‘অবিলম্বে হস্তক্ষেপ’ করারও অনুমতি দিয়েছেন তিনি।“মানুষের প্রাণহানি সহ্য করা হবে না,” বলেছেন তিনি।বিবিসি জানিয়েছে, নিহতরা সবাই হন্ডুরাসের রাজধানী তেগুচিগালপা থেকে প্রায় ২০ কিলোমিটার দূরের কারাগারটির কয়েদি কিনা তা পরিষ্কার হয়নি। কারাগারটির ধারণক্ষমতা প্রায় ৯০০ জন।আহত আরও বেশ কয়েকজন বন্দিকে হাসপাতালে নেওয়া হয়েছে। সূত্র: বিডি নিউজ