আজকের দিনের জাতীয় পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:২৫ পূর্বাহ্ণ, জুন ২১, ২০২৩

রাষ্ট্র পেল গুলির দাম, কিছুই পেল না গুলিবিদ্ধ তরুণ

গুলিবিদ্ধ তরুণ সাহাদত হোসেনকে (শ্যামল) ক্ষতিপূরণ দিতে চাচ্ছে না পুলিশ। জাতীয় মানবাধিকার কমিশন পুলিশকে ওই ক্ষতিপূরণ দিতে বলেছিল; কিন্তু পুলিশ বলছে, ‘বিধিমোতাবেক’ অভিযুক্ত পুলিশ সদস্য সরকারি কোষাগারে গুলির খরচ ১৫০ টাকা জমা দিয়েছেন। অভিযুক্তকে দুই ঘণ্টা করে পাঁচ দিন পিটিও করতে হয়েছে।জাতীয় মানবাধিকার কমিশনের এক শুনানিতে সাহাদত হোসেনকে ক্ষতিপূরণ না দেওয়া এবং অভিযুক্ত পুলিশ সদস্যের দায়িত্বে অবহেলার বিষয়টি এসেছে। কমিশনের প্রতিবেদনে বলা হয়েছে, পুলিশের অসতর্কতায় গুলি খেয়ে একজন মানুষের চিরতরে পঙ্গুত্ব বরণ করার বিষয়টি অত্যন্ত মর্মান্তিক। এর দায়ভার কোনোক্রমেই রাষ্ট্র এড়াতে পারে না। কমিশন সাময়িক ক্ষতিপূরণ হিসেবে সাহাদতকে দুই লাখ টাকা দিতে বলেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগকে। ৩১ মে মানবাধিকার কমিশনের ওই শুনানিতে অংশ নেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সহকারী সচিব শফিকুল ইসলাম এবং পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত পুলিশ সুপার আমিরুল ইসলাম। সূত্র: প্রথম আলো

পাল্টাপাল্টি অব্যাহতিতে ভাঙল গণ অধিকার পরিষদ

দলের কর্তৃত্ব নিয়ে গণ অধিকার পরিষদের আহ্বায়ক রেজা কিবরিয়া ও সদস্যসচিব নুরুল হক নুরের মধ্যে দ্বন্দ্ব ও মতবিরোধ অব্যাহতি-পাল্টাঅব্যাহতিতে গড়িয়েছে। গত দুই দিনে তিনজন নেতাকে অব্যাহতির ঘটনায় বিভক্ত হয়ে পড়েছেন দলের নেতাকর্মীরা। পাল্টাপাল্টি অব্যাহতির ঘটনায় কার্যত ভেঙেই গেল গণ অধিকার পরিষদ। পাল্টাপাল্টি অব্যাহতিতে ভাঙল গণ অধিকার পরিষদগত সোমবার রাতে রেজা কিবরিয়াকে অব্যাহতি দেওয়ার পর গতকাল মঙ্গলবার নুরুল হক নুরকে পাল্টা অব্যাহতি দেওয়া হয়েছে।সংগঠনের ভারপ্রাপ্ত সদস্যসচিবের দায়িত্ব দেওয়া হয়েছে কোটা সংস্কার আন্দোলনের আহ্বায়কের দায়িত্ব পালন করা হাসান আল মামুনকে। তিনি এত দিন গণ অধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক ছিলেন। একই সঙ্গে দলের ১ নম্বর যুগ্ম আহ্বায়ক রাশেদ খানকেও দল থেকে সাময়িক অব্যাহতি দেওয়া হয়েছে। নুরপন্থীরা সোমবার রাতে রাশেদ খানকে ভারপ্রাপ্ত আহ্বায়কের দায়িত্ব দিয়েছিল। সূত্র: কালের কণ্ঠ

মোদির আলোচিত যুক্তরাষ্ট্র সফর শুরু
বাংলাদেশ প্রসঙ্গ নিয়ে ব্যাপক কৌতূহল
বিদ্যমান ভূ-রাজনৈতিক পরিস্থিতি ও প্রেক্ষাপট যে বার্তাই দিক না কেন, বাংলাদেশ প্রসঙ্গ নিয়ে আলোচনার ব্যাপারে কোনো সূত্র নিশ্চিত করে কিছু বলতে পারেনি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যুক্তরাষ্ট্র সফরে বাংলাদেশ প্রসঙ্গ শেষ পর্যন্ত আসবে কি না, তা নিয়ে ব্যাপক কৌতূহল দেখা দিয়েছে। দুই নেতার দ্বিপক্ষীয় বৈঠকে সুনির্দিষ্টভাবে বাংলাদেশ প্রসঙ্গ আসা নিয়ে ইতোমধ্যে বিভিন্ন মহল থেকে নানারকম সংবাদ চাউর হয়েছে। তবে অফিশিয়ালি কেউ কোনো বক্তব্য দেয়নি। যে কারণে বিদ্যমান ভূ-রাজনৈতিক পরিস্থিতি ও প্রেক্ষাপট যে বার্তাই দিক না কেন, বাংলাদেশ প্রসঙ্গ নিয়ে আলোচনার ব্যাপারে কোনো সূত্র নিশ্চিত করে কিছু বলতে পারেনি। বিশেষ করে দিল্লি ও ওয়াশিংটন-কেউই খোলাসা করে কিছু বলছে না।এদিকে মঙ্গলবার রাজধানী ঢাকায় এক আলোচনাসভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘মোদির যুক্তরাষ্ট্র সফরের সঙ্গে বাংলাদেশের কোনো সম্পর্ক নেই। আগামী জাতীয় সংসদ নির্বাচন হবে সংবিধান অনুযায়ী, বাইরের কোনো শক্তির পরামর্শে নয়। ফলে মোদি-বাইডেনের বৈঠকে বাংলাদেশ প্রসঙ্গ নিয়ে আলোচনা হওয়ার ব্যাপারে রাজনৈতিক ও কূটনৈতিক বিশ্লেষকদের অনেকে এখনো সন্দিহান। তারা মনে করেন, এ বিষয়ে পর্দার আড়ালে অনেক কিছু হতে পারে। তবে নানা কারণে তা প্রকাশ্যে আসার সম্ভাবনা খুব ক্ষীণ। তাছাড়া বাংলাদেশকে ভারতের চোখে দেখার নীতি থেকে যুক্তরাষ্ট্র অনেক আগেই সরে এসেছে। সবকিছু তারা নিজেদের চোখে বিচার-বিশ্লেষণ করার সিদ্ধান্ত নিয়েছে। বিপরীতে এ অঞ্চলে চীনকে বাগে রাখতে যুক্তরাষ্ট্রের কাছে ভারতের প্রয়োজনও প্রশ্নাতীত। সূত্র: যুগান্তর।

Nagad

খায়রুজ্জামান লিটন বললেন
ভোট শান্তিপূর্ণ হচ্ছে, বিএনপি নিজেদের যাচাই করতে পারত
রাজশাহী সিটি করপোরেশন নির্বাচন শান্তিপূর্ণ হচ্ছে। এই নির্বাচনে অংশ নিলে বিএনপি নিজেদের যাচাই করতে পারত। এ মন্তব্য করেছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন। তিনি বলেন, নির্বাচনে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে। সারাদিন এমন শান্তিপূর্ণ পরিবেশ বজায় থাকবে। বুধবার রাজশাহী স্যাটেলাইট টাউন হাইস্কুলে ভোট দেওয়ার পর এ কথা বলেন তিনি।এ সময় বিএনপির অংশ না নেওয়ার বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপি ভোটে এলে তারা তাদেরকে যাচাই করতে পারত। ভোটাররা কতটা চায় তা যাচাই করতে পারত। যারা উন্নয়নের পক্ষে আছে এমন বিএনপি-জামায়াতের ভোটাররাও তাকে ভোটে দেবেন বলে আশা প্রকাশ করেন তিনি।
সকাল ৯টা ১০ মিনিটে তিনি কেন্দ্রের ২ নম্বর বুথে ভোট দেন। ভোট দেওয়ার পর তিনি জানান, নির্বাচনে ৬০ শতাংশের মতো ভোট পড়বে বলে আশা করছি। এর আগে তিনি তার স্ত্রী শাহীন আকতার রেণী, দুই কন্যা আনিকা ফারিহা জামান অর্ণা ও মাইশা জামান শ্রেয়াকে সঙ্গে নিয়ে ভোট কেন্দ্রে আসেন। সূত্র: সমকাল

বাণিজ্যিক ব্যাংকগুলোর আন্তর্জাতিক ঋণ সুবিধা কমে যাচ্ছে

দেশের ব্যাংকগুলোর বৈদেশিক বাণিজ্যে সবচেয়ে বড় সহযোগী ধরা হয় বহুজাতিক স্ট্যান্ডার্ড চার্টার্ড এবং সংযুক্ত আরব আমিরাতের মাশরেক ব্যাংককে। দেশের আমদানি-রফতানি বাণিজ্যে মধ্যস্থতাকারী হিসেবে ভূমিকা রাখছে ব্যাংক দুটি। বেসরকারি খাতের বিদেশী ঋণের উল্লেখযোগ্য অংশেরও জোগান দিচ্ছে এ দুই ব্যাংক। বর্তমানে দুটি ব্যাংকের সঙ্গেই সম্পর্ক ভালো যাচ্ছে না বাংলাদেশী বাণিজ্যিক ব্যাংকগুলোর। প্রভাবশালী দুটি ব্যাংকই বাংলাদেশে তাদের ব্যবসায়িক পরিধি সংকুচিত করেছে। দেশের ব্যাংকগুলোর বৈদেশিক বাণিজ্যের ঋণ স্থিতি কমিয়ে দিচ্ছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ও মাশরেক ব্যাংক। আবার দেশের বেসরকারি খাতে দেয়া ঋণের মেয়াদও আর বাড়ানো হচ্ছে না। একই পথে হাঁটছে বাংলাদেশের ব্যাংকগুলোর ঋণপত্রের (এলসি) নিশ্চয়তা দেয়া অন্য বিদেশী ব্যাংকগুলোও। সম্প্রতি বাংলাদেশের তিনটি ব্যাংকের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক স্থগিত করেছে সিঙ্গাপুরের ডেভেলপমেন্ট ব্যাংক অব সিঙ্গাপুর (ডিবিএস)। বাংলাদেশের ১৩টি ব্যাংকের সঙ্গে করেসপন্ডিং সম্পর্ক রয়েছে ডিবিএসের। এর মধ্যে তিনটির সঙ্গে সম্পর্ক স্থগিতের পাশাপাশি বাকিদের ঋণসীমা (ক্রেডিট লাইন) কমিয়ে দিয়েছে সিঙ্গাপুরের বৃহৎ ব্যাংকিং প্রতিষ্ঠানটি। সূত্র: বণিক বার্তা।

বাংলাদেশি কর্মীদের প্রথম পছন্দ হয়ে উঠছে মালয়েশিয়া?

শ্রম অভিবাসনের ক্ষেত্রে এখন পর্যন্ত বাংলাদেশি শ্রমিকদের প্রথম পছন্দ ছিল সৌদি আরব। কিন্তু অপ্রত্যাশিতভাবে মে মাসে মালয়েশিয়ায় সবচেয়ে বেশিসংখ্যক প্রবাসী শ্রমিক গেছেন।
জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) তথ্য অনুযায়ী, সাড়ে তিন বছরের বিরতির পর গত বছরের আগস্ট থেকে ফের বাংলাদেশি কর্মী নেওয়া শুরু করেছে মালয়েশিয়া। এরপর থেকে চলতি বছরের মে মাসে ৩৫ হাজার ১৯০ জন কর্মী নিয়েছে দেশটি।বিপরীতে সৌদি আরব মে মাসে বাংলাদেশ থেকে ২৯ হাজার ৬৬৭ জন কর্মী নিয়েছে।কর্মী নিয়োগকারীরা বলছেন, তেলসমৃদ্ধ উপসাগরীয় দেশগুলোর তুলনায় মালয়েশিয়া তুলনামূলক ভালো বেতন কাঠামো দেওয়ায় দেশটিতে বেশিসংখ্যক কর্মী যাচ্ছেন। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

ইসির আরেক চ্যালেঞ্জ
সংসদের আগে বড় নির্বাচন আজ সিসি ক্যামেরায় ঢাকা থেকে মনিটরিং সিলেট রাজশাহী সিটি ভোট

গাজীপুর, খুলনা, বরিশালের পর রাজশাহী ও সিলেট সিটি ভোটে আজ আরেক চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে নির্বাচন কমিশন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে বড় এ নির্বাচনের দিকে চোখ রয়েছে সবার। আজ সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলবে দুই সিটিতে। ভোট গ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। থাকবে সিসি ক্যামেরাও। সিটি ভোটের মাধ্যমে জনগণের আস্থা ফেরাতে চেষ্টা করছে নির্বাচন কমিশন। সিটি ভোট সুষ্ঠু ও নিরপেক্ষ করতে কঠোর অবস্থানে রয়েছে সাংবিধানিক এ সংস্থাটি। নির্বাচনে অংশ নিয়েও একটি দলের ভোট বর্জনের মধ্যে নির্বাচন কমিশনের জন্য কয়েকটি চ্যালেঞ্জ রয়েছে। আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ কয়েকটি দল ভোটে অংশ নিলেও নেই বিএনপি। দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া গাজীপুর, বরিশাল ও খুলনা সিটির ভোট ছিল শান্তিপূর্ণ। তবে ভোটার উপস্থিতি তুলনামূলক কম ছিল। জাতীয় পার্টি, জাকের পার্টি ও স্বতন্ত্র প্রার্থীকে নিয়ে ক্ষমতাসীন দলের মেয়র প্রার্থীকে তেমন লড়তে হবে না। এমন প্রতিদ্বন্দ্বিতাহীন ভোটের পাশাপাশি বর্ষা মৌসুমে রাজশাহী ও সিলেটে ভোট কেমন হয় তা দেখার অপেক্ষায় দেশবাসী। সূত্র: বিডি প্রতিদিন।

এপ্রিলে মোবাইলে দেড় লাখ কোটি টাকার রেকর্ড লেনদেন

বাংলাদেশ ব্যাংক মোবাইল আর্থিক সেবার (এমএফএস) হালনাগাদ পরিসংখ্যান প্রকাশ করেছে। এতে ১৩টি এমএফএস সেবাদাতা প্রতিষ্ঠানের তথ্য দেয়া হয়েছে। তাতে দেখা গেছে, চলতি বছরের এপ্রিল মাসে মোবাইল ব্যাংকিংয়ে ১ লাখ ২৪ হাজার ৯৫৪ কোটি টাকা লেনদেন হয়েছে। এই অঙ্ক এ যাবৎ সময়ের রেকর্ড লেনদেন।
তবে এখানে ডাক বিভাগের সেবা ‘নগদ’-এর তথ্য যুক্ত হয়নি। নগদ-এর হিসাব যোগ করলে মোট লেনদেন আরও প্রায় ৩০ হাজার কোটি টাকা বেড়ে যাবে। সেই হিসাবে এমএফএস-এ লেনদেন ১ লাখ ৫৪ হাজার কোটি টাকা ছাড়াবে। আর দৈনিক লেনদেনের পরিমাণ ছাড়িয়েছে ৫ হাজার ১০০ কোটি টাকা। গ্রাহক সাড়ে ২৬ কোটি-মোবাইল ব্যাংকিংয়ে লেনদেনের সঙ্গে দিন দিন বাড়ছে গ্রাহকসংখ্যা। বর্তমানে বিকাশ, রকেটের, ইউক্যাশ, মাই ক্যাশ, শিওর ক্যাশসহ নানা নামে ১৩টি ব্যাংক মোবাইল ব্যাংকিং সেবা দিচ্ছে। ২০২৩ সালের এপ্রিল মাস শেষে মোবাইল ব্যাংকিংয়ে নিবন্ধিত গ্রাহকসংখ্যা দাঁড়ায় ২০ কোটি ৬ লাখ ৮৯ হাজার ২১০ জনে। এর মধ্যে পুরুষ গ্রাহক ১১ কোটি ৬০ লাখ ২৯ হাজার ৯২৫ জন, আর নারী গ্রাহক ৮ কোটি ৪১ লাখ ৪৬ হাজার ৩০২ জন। আলোচিত সময়ে মোবাইল ব্যাংকিং এজেন্টের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৫৫ হাজার ৭৯১ জনে। সূত্র: দৈনিক বাংলা।

কোরবানির গরুর দাম এবার কেমন হবে বাংলাদেশে?

বাংলাদেশে আর কিছুদিন পরেই কোরবানির ঈদ। বিভিন্ন এলাকায় গরুর খামারীরা প্রস্তুতি নিচ্ছেন হাটে গরু তোলার। তবে এ বছর সবকিছুর দাম বেড়ে যাওয়ায় পশুপালনের খরচও বেড়েছে। ফলে খামারী এবং গরু ব্যবসায়ীরা জানাচ্ছেন, গরুর দাম বাড়তি থাকবে। কিন্তু প্রশ্ন হচ্ছে, কোরবানীর জন্য পশু’র যে চাহিদা তার বিপরীতে সরবরাহ কি যথেষ্ট আছে?
প্রাণিসম্পদ মন্ত্রণালয় অবশ্য জানাচ্ছে, এবছর চাহিদার চেয়েও বেশি পশু কোরবানির জন্য প্রস্তুত আছে।কিন্তু পণ্যমূল্য বৃদ্ধির বাজারে ভোগান্তির কারণ হয়ে উঠতে পারে গরুর দাম।
পশুর চাহিদা কত?বাংলাদেশে গেলো বছর পশুর চাহিদা ছিলো ১ কোটি ২১ লাখ। এর বিপরীতে কোরবানি হয়েছে ৯৯ লাখ।প্রাণিসম্পদ মন্ত্রণালয় জানিয়েছে, এ বছর চাহিদা ও যোগান দুটোই বাড়বে। মন্ত্রণালয়ের হিসেবে এ বছর কোরবানির জন্য পশু প্রস্তুত আছে ১ কোটি ২৫ লাখের বেশি। সূত্র: বিবিসি বাংলা ।

কোস্ট গার্ড বহরে যুক্ত হল ৫ নৌযান

সমুদ্রসীমা রক্ষায় নিয়োজিত বাহিনী কোস্ট গার্ডের বহরে যুক্ত হল দুটি ইনশোর পেট্রোল ভেসেল, দুটি টাগ বোট এবং একটি ফ্লোটিং ক্রেন, যেগুলো তৈরি হয়েছে বাংলাদেশেই।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার চট্টগ্রামের পতেঙ্গা কোস্ট গার্ড বার্থে এই পাঁচ সমুদ্রগামী নৌযানের কমিশনিং করেন। সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি কমিশনিং অনুষ্ঠানে যোগ দেন। তিনি বলেন, “বাংলাদেশ কোস্ট গার্ড এর দুটি ইনসোর পেট্রোল ভেসেল, দুটি টাগ বোট এবং একটি ফ্লোটিং ক্রেনের শুভ কমিশনিং ঘোষনা করছি।”এই পাঁচ সমুদ্রগামী নৌযানের মধ্য ইনশোর পেট্রোল ভেসেল বিসিজিএস জয় বাংলা ও বিসিজিএস অপূর্ব বাংলা তৈরি হয়েছে নৌবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান নারায়ণগঞ্জ ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেডে।আর টাগ বোট বিসিজিটি প্রত্যয়, বিসিজিটি প্রমত্ত এবং ফ্লোটিং ক্রেন বিসিজিএফসি শক্তি তৈরি হয়েছে খুলনা শিপইয়ার্ডে।কমিশনিং অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমতির পর নৌযানগুলোর অধিনায়কদের হাতে কমিশনিং ফরমান তুলে দেন জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফিজুর রহমান। সূত্র: বিডি নিউজ