বাইডেনের মন্তব্য ‘দায়িত্বজ্ঞানহীন’: চীন

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:৪৩ অপরাহ্ণ, জুন ২১, ২০২৩

ছবি- সংগৃহীত

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে ‘স্বৈরশাসক’ অ্যাখ্যা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ওয়াশিংটন-বেইজিং উত্তেজনা নিরসনের লক্ষ্যে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন চীন সফরে গিয়ে সোমবার চীনা প্রেসিডেন্টের সাথে দেখা করার পরদিন মঙ্গলবার জো বাইডেন এই মন্তব্য করেন। এজন্য জো বাইডেনের তীব্র সমালোচনা করেছে চীন।

বুধবার (২১ জুন) বাইডেনের ওই মন্তব্যকে ‘অযৌক্তিক’ এবং ‘উস্কানিমূলক’ বলে অভিহিত করেছে চীন। খবর রয়টার্স, এপি’র।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, “শি জিনপিং অত্যন্ত বিরক্ত হয়েছিলেন। কারণ আমি গুপ্তচর সরঞ্জামে ভরা সেই বেলুনটিকে দুটি বক্স গাড়ি দিয়ে গুলি চালিয়ে ভূপাতিত করেছিলাম। আর সেসময় তিনি জানতেন না, বেলুনটি যুক্তরাষ্ট্রের আকাশে আছে।” তিনি আরও বলেন, “স্বৈরশাসকদের জন্য এটা বেশ বিব্রতকর। তারা জানেন না কী ঘটছে। বেলুনটিকে যেখানে পাওয়া গেছে, সেখানে সেটির যাওয়ার কথা ছিল না।” বাইডেন আরও বলেন, চীনের প্রকৃত অর্থনৈতিক সংকট রয়েছে।

পরে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বাইডেনের মন্তব্যকে ‘চরম অযৌক্তিক’ এবং ‘দায়িত্বজ্ঞানহীন’ বলে মন্তব্য করেছেন। বাইডেনের মন্তব্যে তীব্র অসন্তুষ্টি জানিয়ে চীনা এই কর্মকর্তা বলেন, বাইডেনের মন্তব্য প্রকৃত ঘটনা, কূটনৈতিক প্রোটোকল এবং চীনের রাজনৈতিক মর্যাদার গুরুতর লঙ্ঘন করেছে। এটা প্রকাশ্য রাজনৈতিক উসকানি।

সাংহাইয়ের ফুদান ইউনিভার্সিটির সেন্টার ফর আমেরিকান স্টাডিজের পরিচালক উ জিনবো বলেন, “বাইডেনের বড় মুখটি একটি আলগা কামান।” তিনি বলেন, পারস্পরিক বিশ্বাসের ওপরই চীন জোর দিয়েছে। কিন্তু বাইডেনের এমন মন্তব্য অত্যন্ত ধ্বংসাত্মক এবং ক্ষতিকর। ব্লিনকেন চীন সফরে যা অর্জন করেছিলেন, বাইডেনের মন্তব্য তা সম্পূর্ণরূপে মুছে ফেলতে পারে।

সোমবার বেইজিংয়ে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক বৈঠকে যুক্তরাষ্ট্র-চীনের তীব্র প্রতিদ্বন্দ্বিতাকে স্থিতিশীল করার বিষয়ে ঐকমত্যে পৌঁছেছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। যাতে তাদের এই প্রতিদ্বন্দ্বিতা সংঘাতের দিকে না যায় সেদিকে জোর দিয়েছিলেন তারা।

Nagad

সারাদিন/২১ জুন/এমবি