ইসরাইলি বিমান হামলা ৯ ফিলিস্তিনি নিহত, অর্ধশতাধিক আহত

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:৪৯ অপরাহ্ণ, জুলাই ৩, ২০২৩

ছবি- সংগৃহীত

অধিকৃত পশ্চিম তীরের ফিলিস্তিনের জেনিন শরণার্থী ক্যাম্পে বিমান হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। এই হামলায় এখন পর্যন্ত অন্তত ৯ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ সময় অর্ধশতাধিক মানুষ আহত হয়েছেন।

সোমবার (০৩ জুলাই) রাতভর এই হামলা চালায় ইসরাইল। পরে সকালের দিকে স্থল অভিযানও চালায় ইসরাইলি বাহিনী। এই ঘটনায় কঠোর নিন্দা জানিয়েছে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর আল জাজিরা’র।

জেনিনের মানবাধিকার বিষয়ক আইনজীবী এবং গবেষক মোহাম্মদ কামানজি বলেন, জেনিন শহর এবং শরণার্থী শিবিরের পরিস্থিতি খুবই খারাপ হয়ে গেছে। ইসরাইলি বাহিনী এখানে একের পর এক অভিযান চালিয়ে যাচ্ছে। তারা বিমান হামলা অব্যাহত রেখেছে। তিনি জানান, নিহতদের মধ্যে বেশ কয়েকজন শিশু-কিশোরও রয়েছে।

ফিলিস্তিনি কর্মকর্তারা জানিয়েছেন, অর্ধশতাধিক মানুষ এসব হামলায় আহত হয়েছেন।

ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী দাবি করেছে, তারা জেনিন শহরে সন্ত্রাসীদের লক্ষ্য করে অভিযান চালাচ্ছে। ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী বলছেন, পুরো পশ্চিমতীরে তাদের অভিযান চালানোর কোনও পরিকল্পনা নেই।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, সোমবার (৩ জুলাই) ভোরে জেনিন শহরে কমপক্ষে ১০ বার বিমান হামলা চালানো হয়। সেখানকার ভবনগুলো থেকে ধোঁয়া উড়তে দেখা গেছে। ইসরাইলের সাঁজোয়া যানের একটি বহর শহরের সবচেয়ে বড় শরণার্থী শিবিরের দিকে অগ্রসর হচ্ছে বলেও খবর পাওয়া গেছে।

Nagad

জেনিন শহরে নিপীড়িত ফিলিস্তিনিদের বিরুদ্ধে হামলাকে নতুন আগ্রাসন হিসেবে আখ্যা দিয়েছে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়। ফিলিস্তিনি ভূখণ্ডে ক্রমাগত ইসরাইলি উত্থানের কারণে শান্তির সম্ভাবনা এবং সহিংসতা বৃদ্ধির সম্পর্কে সতর্ক করেছে কাতার।

এই পরিস্থিতিতে ফিলিস্তিনি জনগণের সুরুক্ষায় আন্তর্জাতিক সম্প্রদায়ের অবিলম্বে পদক্ষেপ নেওয়া প্রয়োজন বলে তাগিদ দিয়েছে মুসলিম রাষ্ট্রটি। একই সাথে ইসরাইলকে দমন-পীড়ন বন্ধ করে আন্তর্জাতিক আইন মেনে চলারও আহ্বান জানিয়েছে কাতার।

সারাদিন/০৩ জুলাই/এমবি