জেনিন ছাড়ছে ইসরাইলি বাহিনী

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:১১ অপরাহ্ণ, জুলাই ৫, ২০২৩

ছবি- সংগৃহীত

পশ্চিম তীরের জেনিন শরণার্থী শিবিরে বড় আকারের হামলা চালায় দখলকৃত ইসরাইলি বাহিনী। এই হামলায় ১২ ফিলিস্তিনি নিহত এবং শতাধিক মানুষ আহত হয়েছেন। এছাড়া একজন ইসরাইলি সৈন্যও মারা গেছেন।

টানা দুইদিন জেনিন শহরে সামরিক অভিযান চালানোর পর সেনা প্রত্যাহার করে নিচ্ছে দখলদার ইসরাইলি বাহিনী।

স্থানীয় সময় মঙ্গলবার (০৪ জুলাই) মধ্যরাতে ইসরাইলি সেনাদের বহনকারী গাড়িগুলো জেনিন ছাড়তে শুরু করেছে। তবে ইসরাইলি বাহিনীর পক্ষ থেকে অভিযান শেষ করার বিষয়ে আনুষ্ঠানিকভাবে এখনও কিছুই জানানো হয়নি। খবর রয়টার্স, বিবিসি ও আল জাজিরা’র।

দুইজন প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, তারা ইসরাইলি সেনাদের ফিরতি কনভয় দেখেছেন। রাতের অন্ধকারে সেনারা সামরিক বাহিনীর গাড়িতে চড়ে জেনিন থেকে পর্যায়ক্রমে বেরিয়ে যাচ্ছেন।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, দুইদিনের এই সামরিক অভিযানে ১২ ফিলিস্তিনি এবং একজন ইসরাইলি সেনা নিহত হয়েছেন। জীবন বাঁচাতে জেনিনের শরণার্থী শিবির ছেড়েছেন ৩ হাজারের বেশি ফিলিস্তিনি। ইসরাইলি সেনারা যদি ফিরে যান, তাহলে রোববার (০২ জুলাই) মধ্যরাতে পশ্চিম তীরের জেনিন শহরে শুরু হওয়া এই অভিযান শেষ হতে পারে। এটি ছিল কয়েক বছরের মধ্যে ফিলিস্তিনে ইসরাইলি বাহিনীর সবচেয়ে বড় হামলা ও অনুপ্রবেশ।

অন্যদিকে, ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরাইলের নৃশংস সামরিক অভিযান শুরুর পর এখন পর্যন্ত ১২ জন নিহত হয়েছেন। গুরুতর আহত হয়েছেন শতাধিক।

Nagad

জেনিনের ডেপুটি গভর্নর কামাল আবু আল-রউফ জানিয়েছেন, প্রায় তিন হাজার মানুষ শরণার্থী শিবির ছেড়ে নিরাপদে আশ্রয়ে ছুটছেন।

আল জাজিরা জানিয়েছে, মঙ্গলবার সকালে জেনিন শহরের দোকানপাট ছিল বন্ধ। খুব কম লোকজনকে চলাচল করতে দেখা গেছে। আগের দিন ইসরাইলি বাহিনী ও ফিলিস্তিনি যোদ্ধাদের লড়াইয়ে ক্ষতিগ্রস্ত বিভিন্ন স্থাপনা ও বিদ্যুতের তার রাস্তায় ছড়িয়ে-ছিটিয়ে ছিল। আকাশে ড্রোন ওড়ার শব্দ পাওয়া যাচ্ছিল।

গত রোববার (০২ জুলাই) রাত থেকে পশ্চিম তীরে জেনিনের শরণার্থী শিবিরে ড্রোন হামলার পাশাপাশি বড় ধরনের সামরিক অভিযান চালাচ্ছে দখলদার ইসরাইলি বাহিনী। এটি গত ২০ বছরের মধ্যে ওই অঞ্চলে ইসরাইলের সবচেয়ে বড় হামলা ও অনুপ্রবেশের ঘটনা।

এর আগে ২০০২ সালের এপ্রিলে ইসরাইলি বাহিনী এখানে এক পূর্ণমাত্রার সামরিক অভিযান চালায় যাতে কমপক্ষে ৫২ জন ফিলিস্তিনি এবং ২৩ জন ইসরাইলি সৈন্য নিহত হয়।

সারাদিন/০৫ জুলাই/এমবি