বিশ্বকাপের আগেই গ্রেপ্তার হতে পারেন মোহাম্মদ শামি!

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৫:৫০ অপরাহ্ণ, জুলাই ৯, ২০২৩

ছবি- সংগৃহীত

আগামী অক্টোবর ভারতে বসবে ওয়ানডে বিশ্বকাপ। তবে এর আগেই বিপদে পড়তে চলেছে স্বাগতিক দল। কেননা গ্রেপ্তারের শঙ্কায় দেশটির এক নম্বর ফাস্ট বোলার মোহাম্মদ শামি।

ডানহাতি এই পেসারের বিরুদ্ধে গৃহ বিবাদের অভিযোগ এনেছেন স্ত্রী হাসিন জাহান। এই ঘটনার পর ভারতের সুপ্রিম কোর্ট এই মামলা নিয়ে আলিপুর আদালতকে নির্দেশ দিয়েছে যে, আগামী এক মাসের মধ্যে সমস্যার সমাধান করতে হবে।

যদি এর মধ্যে সমস্যা মিটিয়ে ফেলা সম্ভব না হয়, তা হলে স্থগিতাদেশের ব্যাপারে নতুন করে ভাবতে বলা হয়েছে। অর্থাৎ সেক্ষেত্রে আলিপুর সেশন কোর্ট গ্রেপ্তারির বিরুদ্ধে স্থগিতাদেশ তুলে নিতে পারে এবং পেসার শামি বিশ্বকাপের আগেই গ্রেপ্তার হতে পারেন!

ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ’র এক প্রতিবেদনে এইসব খরব জানানো হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, দেশটি সর্বোচ্চ আদালত এমনকী স্থগিতাদেশের ব্যাপারে নতুন করে ভাবতেও বলেছে। এর আগে অবশ্য বলা হয়েছিল, কোনো ভাবেই শামিকে গ্রেপ্তার করা যাবে না। তার বিষয়টি বিচারাধীন, এখনও তার নামে কোনো অভিযোগের প্রমাণ পাওয়া যায়নি। তবে নতুন এই নির্দেশের মানে হল, দ্রুত স্থগিতাদেশ তুলে নিতে হবে। আর সেটা হলে সেক্ষেত্রে শামিকে গ্রেপ্তারের কোনো সমস্যা তৈরি হবে না।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন একটি বেঞ্চের বিচারপতি পিভি নরসীমা এবং বিচারপতি মনোজ মিশ্র জানিয়েছেন, ২০১৮ সালের ৮ মার্চ যাদবপুর থানায় প্রথমে শামির বিরুদ্ধে একাধিক ধারায় অভিযোগ করেন হাসিন। সেই অভিযোগের ভিত্তিতে মামলাটি ওঠে আলিপুর আদালতের অতিরিক্ত মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেটের অধীনে। তিনি ২০১৯ সালের ২৯ অগাস্ট শামিকে গ্রেপ্তারের নির্দেশ দেন আলিপুর আদালতের অতিরিক্ত মুখ্য বিচারপতি।

Nagad

নিম্ন আদালতের বিচারকের কাছে সেই রায়ের বিরুদ্ধে শামি পালটা আবেদন করেন। এরপর ২০১৯ সালের ২ নভেম্বর পর্যন্ত শামির গ্রেপ্তারিতে স্থগিতাদেশ দেওয়া হয়। যদিও এরপর চার বছর কেটে গেলেও, এই মামলার কোনো শুনানিও হয়নি। তবে এবার দ্রুততার সাথে মামলাটি মিটিয়ে ফেলতে হবে। সেই বিষয়ে কলকাতা হাইকোর্টে আবেদন করেছিলেন হাসিন।

তবে কলকাতা হাইকোর্ট সেই আবেদন খারিজ করে হাসিনকে সুপ্রিম কোর্টে যাওয়ার নির্দেশ দেন। হাসিন এর পরে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। সেখানেই এই নির্দেশ দেওয়া হয়েছে।

সুপ্রিম কোর্ট জানিয়েছে, তাদের এই নির্দেশের এক মাসের মধ্যে সমস্যার সমাধান করতে হবে আলিপুর সেশন কোর্টকে। সেটা সম্ভব না হলে স্থগিতাদেশ সংশোধন করতে হবে কিংবা তুলে নিতে হবে। আর তেমনটা হলে শামিকে গ্রেপ্তার করতে আর কোনো বাধা থাকবে না।

এর আগে ভারতীয় ক্রিকেটার শামির বিরুদ্ধে ফৌজদারি অপরাধের একাধিক অভিযোগ করেছিলেন হাসিন। তার দাবি, শামি ও তার পরিবারের সদস্যরা যৌতুক দেওয়ার জন্য নির্যাতন করতেন। এমনকি তারকা পেসারের বিরুদ্ধে আরও অভিযোগ, একাধিক নারীর সাথে অবৈধ সম্পর্ক রয়েছে তার। বিদেশ সফরে গিয়ে হোটেলের ঘরেই যৌনকর্মীদের সাথে যৌন সম্পর্কে লিপ্ত হতেন বলেও অভিযোগ। শামির বিরুদ্ধে এমনই বিস্ফোরক অভিযোগ করেছিলেন তার স্ত্রী।

এই মামলার ভিত্তিতেই কলকাতার একটি আদালত গত জানুয়ারি মাসে শামিকে নির্দেশ দেয়, প্রতি মাসে হাসিনকে ৫০ হাজার রুপি করে খরচ দিতে হবে।

সারাদিন/০৯ জুলাই/এমবি