ন্যাটোর সদস্যপদে সুইডেনকে সমর্থন দেবে তুরস্ক

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:৪৫ অপরাহ্ণ, জুলাই ১১, ২০২৩

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ‘ন্যাটো’র সদস্যপদ পেতে সুইডেনকে সমর্থন দিতে রাজি হয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

সোমবার (১০ জুন) তুরস্ক, ন্যাটো ও সুইডেনের যৌথ বৈঠক অনুষ্ঠিত হয়। এরপরই ন্যাটো মহাসচিব জেন্স স্টলটেনবার্গ এই কথা জানান। খবর বিবিসি ও রয়টার্স’র।

বৈঠকের পর ন্যাটো প্রধান জানান, সুইডেনকে সমর্থন দিতে রাজি হয়েছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। নিজ দেশের পার্লামেন্টে এই বিষয়ক প্রস্তাব তুলবেন তুর্কি নেতা। অনুমোদনের বিষয়েও নিশ্চয়তা দিয়েছেন তিনি। এটিকে ‘ঐতিহাসিক পদক্ষেপ’ বলেও আখ্যা দেন ন্যাটো মহাসচিব।

তুরস্কের সবুজ সংকেত পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিসটারসন। তুরস্কের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানিসহ ন্যাটোর বাকি সদস্যরা।

তুর্কি সংবাদমাধ্যম টিআরটি জানিয়েছে, ন্যাটোতে যোগ দিতে তুরস্কের দেওয়া শর্ত মেনে নিয়েছে সুইডেন। তারা তুরস্ক ঘোষিত সন্ত্রাসী সংগঠন পিকেকে, ওয়াইপিজিসহ অন্যান্য সংগঠনকে সমর্থন করবে না। টিআরটির খবরে বলা হয়েছে, সুইডেনকে ন্যাটোতে যেতে পূর্ণ সমর্থন দেবে তুরস্ক। শিগগিরই এ বিষয়ে একটি প্রস্তাব দেশটির পার্লামেন্টে তোলা হবে।

ন্যাটোতে যোগ দিতে হলে একটি দেশকে সব দেশের সর্বসম্মত সমর্থন পেতে হয়। ৩১ সদস্যের এই সংগঠনের একটি সদস্য তুরস্ক। ফলে তাদের বেঁকে বসার কারণে সুইডেনের সদস্যপদ আটকে যায়। অবশেষে সমর্থন দিতে রাজি হয়েছেন এরদোয়ান।

Nagad

তার এই সিদ্ধান্তকে দ্রুত অনুমোদনের একটি পদক্ষেপ এবং প্রতিশ্রুতি বলে স্বাগত জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউসে দেওয়া এক বিবৃতিতে বাইডেন বলেন, প্রেসিডেন্ট এরদোয়ান ও তুরস্কের সাথে কাজ করতে প্রস্তুত আমি। আমরা ইউরো-আটলান্টিক অঞ্চলে প্রতিরক্ষা এবং বাধা অতিক্রমের জন্য জোর প্রচেষ্টা চালাবো। ন্যাটোর ৩২তম মিত্র দেশ হিসেবে সুইডেন এবং এর প্রধানমন্ত্রী ক্রিস্টারসনকে স্বাগত জানাই।

সারাদিন/১১ জুলাই/এমবি