২০২৩ সালে দুই শতাধিক ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরাইল

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:৪৬ অপরাহ্ণ, জুলাই ১৩, ২০২৩

ইসরাইলি গুলিতে ফিলিস্তিনের শিশু মোহাম্মেদ তামিমি নিহত, ছবি- সংগৃহীত

চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত ২০০ জনের বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে ইহুদিবাদী ইসরাইলি সেনারা। এর মধ্যে ফিলিস্তিনের পশ্চিম তীরের জেনিন শহরে সবচেয়ে বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

ফিলিস্তিনের তথ্য কেন্দ্রের সরবরাহ করা এক পরিসংখ্যানে এই খরব জানানো হয়েছে। বৃহস্পতিবার (১৩ জুলাই) ইরানি সংবাদমাধ্যম ‘রেডিও তেহরান’র এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ইহুদিবাদী ইসরাইলি সেনাদের বর্বর আগ্রাসনে চলতি ২০২৩ সালে এখন পর্যন্ত ২০৬ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীরের জেনিন শহরে সবচেয়ে বেশি ফিলিস্তিনি শহীদ হয়েছেন।

এই শহরে ২০২৩ সালে এখন পর্যন্ত ৬৪ জন ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন। এর মধ্যে শুধু গত সপ্তাহেই মারা গেছেন ১৩ জন ফিলিস্তিনি।

রেডিও তেহরান আরও জানিয়েছে, পশ্চিম তীরের নাবলুস শহরে ৪৬ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এছাড়া ৩৭ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন অবরুদ্ধ গাজা শহরের আশপাশে।

এর পাশাপাশি রামাল্লা শহরে ১১ জন, আল খলিল বা হেবরন শহরে ১০ জন এবং পূর্ব বায়তুল মুকাদ্দাস বা জেরুজালেম শহরে ৮ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এছাড়া তুলকারাম, কালকিলিয়া, বেথেলহাম, তুবাস এবং সালফিত শহরে ১২ জন নিহত হন।

Nagad

ইসরাইল ১৯৪৮ সাল থেকে এখন পর্যন্ত ফিলিস্তিনি ভূখণ্ড দখল করে রেখেছে। এই দখলদারিত্বের পেছনে সরাসরি সহযোগিতা করেছে পশ্চিমা প্রভাবশালী দেশগুলো।

সারাদিন/১৩ জুলাই/এমবি