উইম্বলডন চ্যাম্পিয়ন আলকারাজ

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৩:৪১ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০২৩

ছবি- সংগৃহীত

নাদাল নেই তো কী হয়েছে? উইম্বলডনের ফাইনালে জকোভিচের সাথে জোর লড়াই চালালেন নাদালের দেশের বছর কুড়ির টেনিস তারকা কার্লোস আলকারাজ। অভিজ্ঞতায় নোভাক জকোভিচের থেকে অনেক পিছিয়ে, তবে প্রতিভায় যে কোনও অংশে পিছিয়ে নেই, সেটা ইতিমধ্যেই প্রমাণ করেছেন স্প্যানিশ তারকা। আলকারাজ আরও একবার নিজের দক্ষতা ও ক্ষমতার পরিচয় দিলেন উইম্বলডনের ফাইনালে।

বয়সের মতো গ্ল্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ডেও দুই তারকার মধ্যে বিস্তর ফারাক। ৩৬ বছরের জকোভিচ এবার উইম্বলডনে অংশ নেওয়ার আগেই জিতেছিলেন রেকর্ড ২৩টি মেজর ট্রফি। আলকারাজ সেখানে গতবছর যুক্তরাষ্ট্র ওপেন জিতে গ্র্যান্ড স্ল্যাম ট্রফির খাতা খুলেছেন। তা সত্ত্বেও সাম্প্রতিক ধারাবাহিকতা অনুযায়ী বিশ্বের এক নম্বর টেনিস তারকার মুকুট নিজের মাথায় নিয়েই উইম্বলডেন খেলতে নামেন আলকারাজ। সঙ্গত কারণেই তিনি ছিলেন মেনস সিঙ্গলসের শীর্ষ বাছাই। এটিপি ব়্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থানে ছিলেন বলেই জোকার এবার উইম্বলডনের দ্বিতীয় বাছাই।

বিশ্বের এক নম্বর বনাম দুই নম্বর, টুর্নামেন্টের শীর্ষ বাছাই বনাম দ্বিতীয় বাছাইয়ের যে রকম ধুন্ধুমার লড়াই দেখার অপেক্ষায় ছিলেন টেনিসপ্রেমীরা, উইম্বলডন ফাইনাল দর্শকদের উপহার দেয় ঠিক তেমনই আগুনে ম্যাচ। শেষমেশ ৫ সেটের রুদ্ধশ্বাস লড়াইয়ে তারুণ্যের কাছে মাথা নোয়াতে হয় অভিজ্ঞতাকে।

৪ ঘণ্টা ৪২ মিনিটের ম্যারাথন লড়াই শেষে ১-৬, ৭-৬, (৮/৬), ৬-১, ৩-৬, ৬-৪ সেটে ফাইনাল জিতে উইম্বলডনের ট্রফি হাতে তোলেন আলকারাজ। রানার্স হয়ে কোর্ট ছাড়তে হয় জকোভিচকে।

যদিও এটিপি সার্কিটে জকোভিচকে হারানো এই প্রথম নয় আলকারাজের। উইম্বলডনের আগে ২ বার একে অপরের বিরুদ্ধে কোর্টে নামেন জোকার ও কার্লোস। ২০২২ সালের মাদ্রিদ মাস্টার্সে প্রথম সাক্ষাতেই জকোভিচকে হারিয়ে দেন আলকারাজ। পরে চলতি বছরের ফরাসি ওপেনের সেমিফাইনালে আলকারাজকে পরাজিত করে মুখোমুখি লড়াইয়ের হিসাব ১-১ করেন জকোভিচ। এবার উইম্বলডনের ফাইনালে তৃতীয় সাক্ষাতে ফের জোকারকে পরাস্ত করলেন আলকারাজ।

কার্লোসের কেরিয়ারের এটি দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম ট্রফি তথা প্রথম উইম্বলডনের খেতাব। এর আগে ২ বার উইম্বলডনে অংশ নিয়ে চতুর্থ রাউন্ডের বেশি এগোতে পারেননি তিনি। এই নিয়ে ২টি মেজর ইভেন্টের ফাইনালে উঠে দু’বারই বাজিমাত করলেন কার্লোস।

Nagad

অন্যদিকে জকোভিচ চলতি বছরের প্রথম ২টি গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেন ও ফরাসি ওপেনে চ্যাম্পিয়ন হন। উইম্বলডন জিতে মরশুমে টানা তৃতীয় মেজর ট্রফি জয়ের হাতছানি ছিল সার্বিয়ান তারকার সামনে। তবে উইম্বলডনের ফাইনালে হেরে বসায় সেই সুযোগ হাতছাড়া হয় নোভাকের। জকোভিচ এই নিয়ে টানা পাঁচবার উইম্বলডনের ফাইনালে ওঠেন। আগের চারবার চ্যাম্পিয়ন হলেও এবার রানার্স হয়েই হাল ছাড়লেন তিনি। সূত্র- হিন্দুস্তান টাইমস

সারাদিন/১৭ জুলাই/এমবি