অবশেষে ড্রই হলো বাংলাদেশ-ভারত ম্যাচ

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৬:৪২ অপরাহ্ণ, জুলাই ২২, ২০২৩

ছবি- বিসিবি

ভারতের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে দুর্দান্ত লড়াই করেও শেষ পর্যন্ত জিততে পারলো না বাংলাদেশ নারী ক্রিকেট দল। ২২৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ভারত ১০ উইকেট হারিয়ে তুলতে পেরেছে ২২৫ রান। তাতেই ড্র হয় ম্যাচটি। ফলে ১-১ এর সমতায় সিরিজও ড্র হয়েছে।

শনিবার (২২ জুলাই) রাজধানীর মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে তৃতীয় ওয়ানডেতে ভারতের বিপক্ষে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেট হারিয়ে ২২৫ রানের বড় সংগ্রহ দাঁড় করিয়েছে বাংলাদেশ নারী দল।

এটি ভারতে বিপক্ষে বাংলাদেশের নারীদের দলীয় সর্বোচ্চ স্কোর। ১৬০ বলে ১০৭ রানের অনবদ্য ইনিংস খেলেন ফারজানা হক। সিরিজ জিততে ভারতে প্রয়োজন ২২৬ রান।

ভারতের বিপক্ষে সিরিজ নির্ধারণী এই ম্যাচে ব্যাট হাতে মাঠে নেমে ইতিহাসের জন্ম দেওয়া ওপেনার ফারজানার দুর্দান্ত এক সেঞ্চুরি করেন। ম্যাচের ৪৮ তম ওভারে দিপ্তী শর্মার বলে ৪ মেরে নিজের ব্যক্তিগত শতরান পূরণ করেন তিনি। আর এতেই বাংলাদেশ নারী ক্রিকেট দলের একদিনের আন্তর্জাতিক ম্যাচে প্রথম সেঞ্চুরিয়ান হিসেবে নিজের নাম লেখালেন ওপেনার ফারজানা।

এদিন উদ্বোধনী জুটিতে ২৬.২ ওভারে ৯৩ রান তোলেন দুই ওপেনার শামীমা সুলতানা ও ফারজানা হক। শামীমা ৭৮ বলে পাঁচটি ৪ মেরে ৫২ রান করেন আউট হন। এরপর ৩৬ বলে ২৪ রানে ফেরেন নিগার সুলতানা। তারপর ২ রানেই ফিরেন রিতু মনি। আর ইনিংসের শেষ বলে আউট হন ওপেনার ফারজানা। তিনি সেঞ্চুরি পূরণ করেন ১৫৬ বলে। আর ১৬০ বলে সাতটি চারে ১০৭ রানে মাঠ ছাড়েন। শেষদিকে ২২ বলে ২টি চারে ২৩ রানে অপরাজিত থাকেন সোবহানা মোস্তারি।

২২৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১১ রানে প্রথম এবং ৩২ রানে হারায় দ্বিতীয় উইকেট হারায় ভারত। এরপর ওপেনার স্মৃতি মান্দানার সাথে চারে নামা হারলিন দেওল ১৩৬ রানের দুর্দান্ত এক জুটি গড়েন। স্মৃতি ফিরেন ৫৯ রানে। দেওল ফেরেন ১০৮ বলে ৭৭ রানে।

Nagad

এই অবস্থায় ৮.৪ ওভারে ভারতের দরকার মাত্র ৩৫ রান। সেখান থেকে দুর্দান্ত দৃঢ়তা দেখান বাংলাদেশের মেয়েরা। ২১৭ রানের মধ্যে তুলে নেন ভারতের ৯ উইকেট। নাহিদা ও রাবেয়া একে একে সাজঘরে ফেরান আমনজোত, স্নেহা ও দেবিকাকে। ম্যাচের পাল্লা তখন দুই পক্ষে ফিফটি-ফিফটি। শেষও হয়েছে ফিফটি-ফিফটিতে।

যদিও শেষ ব্যাটার মেঘনা সিং একটা চার মেরে দলকে জয়ের কাছে এনেছিলেন। কিন্তু ১ রান দূরত্বে থাকতে তাকে আউট করে দেন বাংলাদেশের উদীয়মান পেসার মারুফা আক্তার। অন্য প্রান্তে দাঁড়িয়ে থেকে ৩৩ রান করা জেমিমাহ রদ্রিগেজ দেখেছেন দলের এই ব্যাটিং বিপর্যয়। শেষ পর্যন্ত ভারতকে ২২৫ রানেই থামাল বাংলাদেশের মেয়েরা। তাতেই ড্র হয় ম্যাচটি। ফলে ১-১ এর সমতায় সিরিজও ড্র হয়েছে।

সারাদিন/২২ জুলাই/এমবি