এবার ডেনমার্কে পবিত্র কোরআনে আগুন, দেশে দেশে বিক্ষোভ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৪০ অপরাহ্ণ, জুলাই ২৫, ২০২৩

ছবি- সংগৃহীত

সুইডেনের পর এবার ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে ইরাকের দূতাবাসের সামনে মুসলমানদের ধর্মগ্রন্থ পবিত্র কোরআনে আগুন দিয়েছে দুই ডেনিশ প্যাট্রিয়ট।

সোমবার (২৪ জুলাই) ‘ড্যানিশ প্যাট্রিয়টস’ নামের কট্টর ডানপন্থী গোষ্ঠীর কোরআন পোড়ানোর ঘটনার কড়া নিন্দা জানিয়েছে ইরাকসহ কয়েকটি মুসলিম দেশ। খবর বিবিসি, রয়টার্স’র।

গত শুক্রবার ওই কট্টর ডানপন্থী গোষ্ঠীটি ফেসবুকে এমন আরেও একটি ঘটনার লাইভস্ট্রিমিং বা সরাসরি সম্প্রচার করেছে। এই ঘটনার পর প্রায় এক হাজার বিক্ষোভকারী বাগদাদে অবস্থিত ডেনমার্ক দূতাবাসের কাছে পৌঁছানোর চেষ্টা করেছে।

এর আগে গত মাসের শেষ দিকে সুইডেনে কোরআন পোড়ানো নিয়ে রীতিমত লঙ্কাকাণ্ড বেধে গিয়েছিল।

ইরাকের পররাষ্ট্রমন্ত্রণালয় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোর কর্তৃপক্ষকে তথাকথিত বাক স্বাধীনতা এবং বিক্ষোভের অধিকারের সুরক্ষার বিষয়টি অবিলম্বে আরও একবার ভেবে দেখার আহ্বান জানিয়েছে।

ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এই ধরনের ঘটনা চরমপন্থা এবং ঘৃণার ভাইরাস ছড়ায় যা বিভিন্ন সমাজের শান্তিপূর্ণ সহাবস্থানকে হুমকির মুখে ফেলে।

Nagad

পবিত্র কোরআনে আগুনের প্রতিবাদে ইয়েমেনের রাজধানী সানায় বিক্ষোভ করেছে হাজার হাজার মানুষ। এই ধরণের কর্মকাণ্ড অনুমোদন করার জন্য বিক্ষোভকারীরা সবাই ডেনমার্ক ও সুইডেনের প্রতি ক্ষোভ জানিয়েছে। এই ঘটনাকে কোরআনের প্রতি একটি ‘ঘৃণ্য আচরণ’ হিসেবে উল্লেখ করেছে তুরস্ক।

এদিকে, এক টুইট বার্তায় ডেনমার্কের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আজ হাতে গোনা কয়েকজন যে কোরআন পোড়ানোর ঘটনা ঘটিয়েছে তার নিন্দা জানায় ডেনমার্ক। এই ধরণের উস্কানিমূলক এবং লজ্জাজনক কর্মকাণ্ড ড্যানিশ সরকারের দৃষ্টিভঙ্গির প্রতিনিধিত্ব করে না। সবাইকে শান্ত হওয়ার আহ্বান জানিয়ে বলা হয়, সহিংসতা কখনোই কোনো প্রতিক্রিয়া হতে পারে না।

সারাদিন/২৫ জুলাই/এমবি