১৫ আগস্ট সাইবার হামলার হুমকি, অ্যাসোসিয়েশনের উদ্বেগ ও নিন্দা

জাতীয় শোক দিবসে (১৫ আগস্ট) সাইবার হামলার হুমকিতে গভীর উদ্বেগ ও নিন্দা জানিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন।

গত ৪ আগস্ট তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের (আইসিটি) কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এবং সরকারের কম্পিউটার ইনসিডেন্স রেসপন্স টিম এক সংবাদ বিজ্ঞপ্তিতে ১৫ আগস্ট সাইবার হামলার হুমকি সম্পর্কে সতর্ক করে।

রাষ্ট্রীয় নিরাপত্তা সংস্থা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, আর্থিক প্রতিষ্ঠান, রাষ্ট্রের বিভিন্ন সরকারি-বেসরকারি সেবামূলক প্রতিষ্ঠান, এমনকি দেশের গুরুত্বপূর্ণ সব গণমাধ্যম এবং জনগণকে এ বিষয়ে সতর্ক করা হয়।

রোববার (৬ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ বলেছেন, ১৫ আগস্ট আমাদের জাতীয় শোক দিবস। এই দিনটিতে আমাদের জাতির পিতা এবং তার পরিবারের সদস্যদের হত্যা করা হয়। এই দিনটি স্বাভাবিকভাবেই জাতির কাছে অনেক আবেগ এবং স্পর্শকাতর একটি দিন। আমরা লক্ষ করেছি, বিভিন্ন গণমাধ্যমে বলা হয়েছে, গত ৩১ জুলাই ভারতের একটি হ্যাকার অ্যাক্টিভিস্ট গ্রুপ বাংলাদেশ ও পাকিস্তানের সাইবার জগতে ব্যাপক হামলার হুমকি দিয়েছে। ভারত আমাদের বন্ধুপ্রতিম দেশ। বর্তমান সরকার ভারতের সেভেন সিস্টারের (সাতটি প্রদেশ) নিরাপত্তায় ব্যাপক ভূমিকা পালন করেছে। বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে ভারতের ব্যাপক ভূমিকা আছে। সেখানে ভারত থেকে কোনো হ্যাকার গোষ্ঠী শোকের দিনে হামলা চালানোর ঘোষণা অত্যন্ত দুঃখজনক এবং নিন্দনীয়। আমরা এর তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানাই।

বিজ্ঞপ্তিতে তিনি আরও বলেন, আমরা পররাষ্ট্র মন্ত্রণালয় এবং আইসিটি মন্ত্রণালয়ের কাছে দাবি করব, ভারতীয় রাষ্ট্রদূতকে ডেকে বিষয়টি গুরুত্ব সহকারে অবগত করা হোক। পাশাপাশি ভারতের নিরাপত্তা সংস্থা এবং আইসিটি ডিভিশনকে বিষয়টি তদারকি করে হুমকিদাতাদের দ্রুত গ্রেপ্তারের অনুরোধ জানাচ্ছি।

মহিউদ্দিন আহমেদ বলেন, জনগণকে আগেভাগে সতর্ক করার জন্য আমরা ধন্যবাদ জানাচ্ছি। পাশাপাশি এই ঘোষণায় জনমনে ব্যাপক আতঙ্ক তৈরি হয়েছে। আশা রাখি, বাংলাদেশে এই ধরনের আগাম ঘোষণা দিয়ে অনাকাঙ্ক্ষিত সাইবার হামলা করা মোটেও সম্ভবপর হবে না। বাংলাদেশ এখন আগের চেয়ে অনেক সতর্ক এবং শক্তিশালী। আমরাও মুঠোফোন গ্রাহকদের বলব, এ ব্যাপারে আতঙ্কিত না হয়ে সতর্ক হোন।

Nagad