ইমরান খানের গ্রেপ্তার পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়: যুক্তরাষ্ট্র

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:৩০ অপরাহ্ণ, আগস্ট ৬, ২০২৩

ছবি- সংগৃহীত

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন ইসলামাবাদের অতিরিক্ত জেলা ও দায়রা আদালত। শনিবার (০৫ আগস্ট) এই রায়ের কিছু পরই লাহোরের জামান পার্ক এলাকার বাসভবন থেকে ইমরান খানকে গ্রেপ্তার করে পাঞ্জাব পুলিশ।

সাবেক প্রধানমন্ত্রীকে গ্রেপ্তার ও দণ্ড দেওয়ার বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটি বলেছে, এটি পাকিস্তানের ‘অভ্যন্তরীণ বিষয়’। রোববার (০৬ আগস্ট) পাকিস্তানি সংবাদমাধ্যম ‘জিও নিউজ’ এক প্রতিবেদনে এই তথ্য জানায়।

ইমরান খানের গ্রেপ্তারের বিষয়ে প্রতিক্রিয়া জানতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে ইমেইল করেছিল সংবাদমাধ্যম ‘দ্য নিউজ’। ওই ইমেইলের জবাবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, “ইমরান খান ও অন্যান্য রাজনৈতিক নেতাদের বিষয়গুলো পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়। আমরা গণতন্ত্রের মূলতন্ত্র এবং আইনের শাসনের প্রতি শ্রদ্ধা জানাতে পাকিস্তানের প্রতি আহ্বান জানাই, যে আহ্বান আমরা পুরো বিশ্বেই জানাই।”

এর আগে শনিবার (০৫ আগস্ট) পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। একই সাথে ইমরান খানকে ১ লাখ রুপি বা প্রায় ৪৫১ লার জরিমানারও আদেশ দিয়েছেন আদালত। এরপরই তাকে অতিসত্বর গ্রেপ্তার করে কারাগারে পাঠানোরও আদেশ দেওয়া হয়।

প্রধানমন্ত্রী পদে থাকার সময় যেসব উপহার পেয়েছিলেন, সেগুলো বিক্রি করে পাওয়া অর্থ সম্পর্কে ঘোষণা না দেওয়ার কারণে ইসলামাবাদের একটি আদালত এই রায় দেয়। যদিও ইমরান খান এসব অভিযোগ অস্বীকার করেছেন।

ইমরান খানের আইনজীবী ইনতাযার হুসেইন বার্তা সংস্থা রয়টার্স-কে জানান, এই রায়ের কিছু পরই ইমরান খানকে লাহোরের জামান পার্ক এলাকার বাসভবন থেকে গ্রেপ্তার করে পাঞ্জাব পুলিশ।

Nagad

ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফের এক টুইট বার্ত উদ্ধৃত করে ডন পত্রিকা জানায়, তাকে কোট লাখপাত কারাগারে নিয়ে যাওয়া হচ্ছে।

এই রায় ঘোষণার সময় ইমরান খান আদালতে উপস্থিত ছিলেন না। তার আইনজীবীরা জানান, রায়ের বিরুদ্ধে আপিল করা হবে।

তোশাখানা মামলায় অভিযোগ করা হয়েছিল যে, রাষ্ট্রীয় পদে থাকার সময় পাওয়া উপহার বিক্রি করে তিনি যে লাভ করেছেন, সেই বিষয়ে তিনি বিস্তারিত তথ্য প্রকাশ করেননি।

বর্তমান ক্ষমতাসীনদলের আইনপ্রণেতারা গতবছর এই অভিযোগ তুলেছিলেন। যদিও ইমরান খান বরাবরই এসব অভিযোগ করে আসছেন।

সারাদিন/০৬ আগস্ট/এমবি