‘২৫ সেপ্টেম্বর পর্যন্ত কোচিং সেন্টার বন্ধ, পরীক্ষার্থী ১৩ লাখ ৫৯ হাজার’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:২৯ অপরাহ্ণ, আগস্ট ৮, ২০২৩

প্রশ্নপত্র ফাঁস ও নকল মুক্ত পরিবেশে এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে সারা দেশে ১৪ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত কোচিং সেন্টার বন্ধ থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, আগামী ১৭ আগস্ট থেকে শুরু হচ্ছে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা। মোট ১৩ লাখ ৫৯ হাজারের বেশি শিক্ষার্থী এই পরীক্ষায় অংশ নেবেন। যা গত বছরের তুলনায় প্রায় দেড় লাখ বেশি।

আজ মঙ্গলবার (৮ আগস্ট) বিকেলে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি এ ঘোষণা দেন।
এইচএসসি ও সমমানের পরীক্ষা উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

শিক্ষামন্ত্রী জানান, চলতি বছর মোট ১৩ লাখ ৫৮ হাজার ৬২৫ শিক্ষার্থী অংশ নেবেন। তাদের মধ্যে ১১ লাখ আট হাজার ৫৯৪ জন পরীক্ষার্থী এইচএসসি, ৯৮ হাজার ৩১ জন শিক্ষার্থী আলিম এবং এক লাখ ৫২ হাজার শিক্ষার্থী এইচএসসি বিএম, বিএমটি ও ভোকেশনাল পরীক্ষায় অংশ নেবেন।

মন্ত্রী জানান, গত বছর মোট পরীক্ষার্থী ছিল ১২ লাখ তিন হাজার ৪০৭ জন। এবারের পরীক্ষায় মোট এক লাখ ৫৫ হাজার ৯৩৫ জন পরীক্ষার্থী বেড়েছে।

এদিকে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা পেছানোর দাবিতে বিক্ষোভ, রাস্তা অবরোধ করেছেন রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

এ বিষয়ে সকালে আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার বলেন, পরীক্ষা পেছানোর দাবি ওঠানো শিক্ষার্থীরা না বুঝে আন্দোলন করছে। এই পরীক্ষা পেছানোর কোনো সুযোগ নেই। চেয়ারম্যানের দাবি, শিক্ষার্থীদের কথা বিবেচনা করেই পরীক্ষার সময়সূচি, নম্বর সাজানো হয়েছে।

Nagad