ইকুয়েডরে প্রেসিডেন্ট প্রার্থীকে গুলি করে হত্যা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:২০ অপরাহ্ণ, আগস্ট ১০, ২০২৩

ইকুয়েডরের প্রেসিডেন্ট পদপ্রার্থী ফার্নান্দো ভিলাভিসেনসিওকে স্থানীয় সময় বুধবার (৯ আগসট) গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। দেশেটি কুইটো শহরে নির্বাচনী প্রচারে অংশ নেয়ার পর তাকে গুলি করে হত্যা করা হয়।

বুধবার (৯ আগস্ট) ফার্নান্দোর মৃত্যুর খবর নিশ্চিত করে একে সংঘবদ্ধ অপরাধ হিসেবে বর্ণনা করেন ইকুয়েডরের প্রেসিডেন্ট গুইলারমো লাসো। তিনি এ ঘটনায় জড়িত ব্যক্তিদের অবশ্যই বিচারের আওতায় আনারও অঙ্গীকার করেন।

হত্যাকাণ্ডের পর তিনি জ্যেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে জরুরি বৈঠক করেন। এ সময় তিনি বলেন, সংঘবদ্ধ অপরাধ অনেক দূর ছড়িয়ে গেছে। এটি পুরো দেশকে স্তব্ধ করেছে। যেই জড়িত থাকুক, অপরাধীদের ছাড় দেওয়া হবে না। বিচার করা হবে।

এছাড়া প্রেসিডেন্ট প্রার্থী ফার্নান্দো ভিলাভিসেনসিও’র পরিবারের সদস্যদের কাছে শোক ও সমবেদনা জানিয়ে বার্তা পাঠিয়েছেন তিনি।

ফার্নান্দো ছিলেন সাবেক সাংবাদিক। গত ছয় বছর ধরে তিনি পার্লামেন্ট সদস্য ছিলেন। প্রেসিডেন্ট নির্বাচনে তার দল ছিল বিল্ড ইকুয়েডর মুভমেন্ট। তার লড়াই ছিল দুর্নীতির বিরুদ্ধে। সম্প্রতি তাকে হত্যার হুমকি দেয়া হয়েছিল।ইকুয়েডরে অপরাধী গোষ্ঠীগুলির মধ্যে প্রায়ই সংঘর্ষ হয়। লাতিন আমেরিকার দেশ ইকুয়েডরে ৫৯ বছর বয়সী ফার্নান্দো একজন মধ্যপন্থী রাজনীতিবিদ হিসেবে পরিচিত। দেশটিতে ২০ আগস্ট প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফার ভোট গ্রহণ হওয়ার কথা রয়েছে। প্রথম দফার এই নির্বাচনে অংশ নেওয়া আটজন প্রার্থীর একজন ছিলেন ফার্নান্দো।

Nagad