উত্তর-পূর্বাঞ্চলে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৫:২৩ অপরাহ্ণ, আগস্ট ১২, ২০২৩

ছবি- সংগৃহীত

মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বন্যা পূর্বাভাসে বলা হয়েছে, দেশের উত্তর-পূর্বাঞ্চল ও এর আশে পাশের এলাকায় উজানে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

শনিবার (১২ আগস্ট) সকালে আবহাওয়াবিদ মো: হাফিজুর রহমান জানান, আগামী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া অস্থায়ীভাবে দমকা হাওয়া বয়ে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার, ঢাকা, ফরিদপুর, ময়মনসিংহ ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ-দক্ষিণপূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে ঝড়ো হওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সেই সাথে হতে পারে বজ্রসহ বৃষ্টি। নৌ দুর্ঘটনা এড়াতে এদিন সন্ধ্যায় পর্যন্ত এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের কর্তব্যরত কর্মকর্তা ও সহকারী প্রকৌশলী মেহেদী হাসান জানান, আগামী ২৪ ঘণ্টায় তিস্তার পানি ডালিয়া পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করতে পারে। এছাড়া আগামী ৪৮ ঘণ্টায় ধরলার পানি কুড়িগ্রাম ও দুধকুমার নদের পানি পাটেশ্বরী পয়েন্টে বিপৎসীমার কাছাকাছি অবস্থান করতে পারে।

মেহেদী আরও জানান, দেশের উত্তর-পূর্বাঞ্চল ও এর আশে পাশের এলাকায় উজানে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ফলে সুরমা, কুশিয়ারা, যদুকাটা, ভুগাই, কংস, মনু, খোয়াই নদীর পানির সমতল দ্রুত বাড়তে পারে।

সারাদিন/১২ আগস্ট/এমবি

Nagad