এইচএসসি পরীক্ষা: ৪৩ দিন বন্ধ থাকবে কোচিং সেন্টার

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:১৯ অপরাহ্ণ, আগস্ট ১৪, ২০২৩

সংগৃহীত

দেশের আট শিক্ষা বোর্ডে আগামী ১৭ আগস্ট এইচএসসি পরীক্ষা শুরু হবে। এ পরীক্ষার প্রশ্নফাঁস ও প্রশ্নফাঁসের গুজব ঠেকাতে ৪৩ দিন দেশের সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার। নির্দেশনা অনুযায়ী, আজ সোমবার (১৪ আগস্ট) থেকে আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত সারা দেশে সব ধরনের কোচিং সেন্টার পুরোপুরি বন্ধ থাকবে।

এর আগে গত ৮ আগস্ট আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ‘এইচএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে জাতীয় মনিটরিং ও আইন-শৃঙ্খলা কমিটির’ সভা শেষে এ সিদ্ধান্তের কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।।

শিক্ষামন্ত্রী বলেন, আসন্ন এইচএসসি ও সমমান পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের গুজব ও নকলমুক্ত পরিবেশে সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে ১৪ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।

শিক্ষামন্ত্রী বলেন, আসন্ন এইচএসসি ও সমমান পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের গুজব ও নকলমুক্ত পরিবেশে সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে ১৪ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।

শিক্ষামন্ত্রী জানান, সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে। নানা ধরনের কোচিং সেন্টার চলে। কোচিং সেন্টারগুলোতে একাডেমিকসহ নানা ধরনের কোচিং হয়। তাই আমাদের সিদ্ধান্ত এই ৪৩ দিন সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে।

চলতি বছর দেশের ৯টি সাধারণ শিক্ষাবোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ১১ লাখ আট হাজার ৫৯৪ জন। এর মধ্যে পাঁচ লাখ ২৬ হাজার ২৫১ জন ছাত্র ও পাঁচ লাখ ৮২ হাজার ৩৪৩ জন ছাত্রী। মোট চার হাজার ৬৪৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য এক হাজার ৫৩৫টি পরীক্ষা কেন্দ্র স্থাপন করা হবে।

Nagad

আলীম পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ৯৮ হাজার ৩১ জন। এর মধ্যে ছাত্র ৫৩ হাজার ৬৩ জন এবং ছাত্রী ৪৪ হাজার ৯৬৮ জন ছাত্রী। আলীম পরীক্ষায় মোট দুই হাজার ৬৮৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য ৪৪৯টি পরীক্ষাকেন্দ্র স্থাপন করা হবে। কারিগরী শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ ৫২ হাজার ৭১৭ জন। এর মধ্যে এক লাখ ৯ হাজার ৫৭৩ জন ছাত্র ও ৪৩ হাজার ১৪৪ জন ছাত্রী। এক হাজার ৮৩৪ শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য ৬৭৪ টি কেন্দ্র স্থাপন করা হবে।

তিন শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষা স্থগিত করে নতুন সময়সূচি প্রকাশ

এদিকে প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রামসহ তিন শিক্ষা বোর্ডের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষা পেছানো হয়। তবে, নতুন করে স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। চট্টগ্রাম শিক্ষা বোর্ডে স্থগিত হওয়া প্রথম চারটি বিষয়ের পরীক্ষা ২৭ সেপ্টেম্বর, ১, ৩ ও ৫ অক্টোবর অনুষ্ঠিত হবে। আর মাদ্রাসা বোর্ডের আলিম পরীক্ষার প্রথম চারটি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে ১, ৩, ৫ ও ৮ অক্টোবর। গতকাল রোববার (১৩ আগস্ট) সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

এর আগে, টানা বৃষ্টি এবং পাহাড়ি ঢলের কারণে চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান ও খাগড়াছড়িতে ব্যাপক জলাবদ্ধতার সৃষ্টি হয়। এতে তিন দিন ওইসব এলাকার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়। যার ফলে তিন শিক্ষা বোর্ডের এই পরীক্ষাটি পেছানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

ওই সময় ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার জানিয়েছিলেন, প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রাম শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমানের পরীক্ষা ১৭ আগস্টের পরিবর্তে আগামী ২৭ আগস্ট থেকে শুরু হবে। অন্য বোর্ডের পরীক্ষা অনুষ্ঠিত হবে নির্ধারিত তারিখ, অর্থাৎ ১৭ আগস্ট থেকে প্রকাশিত সময়সূচি অনুযায়ী।