হাওয়াইয়ে ভয়াবহ দাবানলে নিহত বেড়ে প্রায় ১০০

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:৫৪ অপরাহ্ণ, আগস্ট ১৪, ২০২৩

ছবি- সংগৃহীত

যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্য ভয়াবহ দাবানলে তছনছ হয়ে গেছে। ভয়াবহ এই দাবানলে প্রতিদিনই মৃত্যুর সংখ্যা বাড়ছে। গত এক শতাব্দীরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে ভয়াবহ এই দাবানলে এখন পর্যন্ত প্রায় ১০০ জন নিহত হয়েছেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদন থেকে এই খবর জানা গেছে।

স্থানীয় কর্মকর্তারা বলছেন, হাওয়াই অঙ্গরাজ্যে ভয়াবহ দাবানলে প্রায় ১০০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তারা সতর্ক করেছেন যে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। হাওয়াই দ্বীপের ঐতিহাসিক মাউয়ি শহরটির বড় একটি অংশই দাবানলে পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।

ফেডারেল কর্মকর্তা জেরেমি গ্রীনউড বলেন, প্রায় ১ হাজার মানুষের সাথে এখনও যোগাযোগ করা যাচ্ছে না। তবে এমন হতে পারে যে তাদের কেউ কেউ হয়তো নিরাপদেই আছেন।

কোস্টগার্ড বলছে, শহরের পোতাশ্রয় এলাকায় পানি থেকে তারা ১৭ জন লোককে জীবিত উদ্ধার করেছেন। এসব লোকজন আগুন থেকে বাঁচতে সাগরের পানিতে লাফিয়ে পড়েছিল।

গত মঙ্গলবার (০৮ আগস্ট) হাওয়াই দ্বীপে ওই দাবানলের সূত্রপাত হয়। পরে হারিকেন ডোরার প্রভাবে তৈরি হওয়া প্রচণ্ড বাতাসের কারণে দাবানল ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে শুরু করে। এরপর কর্তৃপক্ষ প্রায় ১৪ হাজার পর্যটককে সেখান থেকে সরিয়ে নেয়। তবে বিদ্যুৎ ও ইন্টারনেট যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ায় এখনও অনেক মানুষের সন্ধান পায়নি কর্তৃপক্ষ।

Nagad

হাওয়াইয়ের সিনেটর ম্যাজি হিরোনো বলেন, দাবানলের ঘটনার তদন্ত চলছে। অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল ওই তদন্তের ফলাফল ঘোষণা করবেন এবং তিনি সেটার অপেক্ষায় আছেন। আমি এই ভয়াবহ ট্র্যাজেডি নিয়ে কোনো অজুহাত দেখাতে চাচ্ছি না। তিনি বলেন, আমরা এই ঘটনায় খুব উদ্বিগ্ন। এখন উদ্ধার কাজের প্রতিই আমরা বেশি গুরুত্ব দিচ্ছি।

উল্লেখ্য, হাইওয়াই যুক্তরাষ্ট্রে যোগ দেওয়ার পর দ্বীপটির ইতিহাসে এমন ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগ কখনো ঘটেনি। ১৯৫৯ সালে যুক্তরাষ্ট্রে যোগ দেয় হাইওয়াই দ্বীপপুঞ্জ। তার এক বছর পর ১৯৬০ সালে হাওয়াইয়ের ওপর দিয়ে এক ভয়াবহ সুনামি বয়ে যায়। সেই সময় ৬০ জন নিহত হয়েছিল।

সারাদিন/১৪ আগস্ট/এমবি