৫ অক্টোবর থেকে ঢাকায় বসছে আন্তর্জাতিক পাট ও হস্তশিল্প মেলা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:৩৬ অপরাহ্ণ, আগস্ট ১৭, ২০২৩

পাটখাতের রপ্তানি সম্ভাবনা ও সক্ষমতা তুলে ধরার লক্ষ্যে আগামী ৫ অক্টোবর থেকে ৯ অক্টোবর ‘চতুর্থ বাংলাদেশ আন্তর্জাতিক পাট ও হস্তশিল্প মেলা-২০২৩’ শীর্ষক প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এবং বাংলাদেশ হস্তশিল্প প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বাংলাক্রাফট) যৌথ উদ্যোগে রাজধানী সংলগ্ন পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ চায়না ফ্রেন্ডশীপ এক্সিভিশন সেন্টারে প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

সম্প্রতি রাজধানীর ঢাকা ক্লাবে সংশ্লিষ্ট স্টেকহোল্ডাদের উপস্থিতিতে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এই প্রদর্শনী আয়োজনের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

সভায় জানানো হয়, পাটজাত পণ্যকে বর্ষপণ্য-২০২৩ হিসেবে ঘোষণা করা হয়েছে। তাই সরকারের এ ঘোষণার আলোকে পাট খাতের রপ্তানি সম্ভাবনা এবং সক্ষমতা তুলে ধরার লক্ষ্যে স্থানীয় নবীন ও প্রতিষ্ঠিত উদ্যোক্তা এবং রপ্তানিকারকদের উৎপাদিত পাট ও বহুমুখী পাটজাত পণ্যের প্রদর্শনীর আয়োজন করা হবে। ২০০টি স্থানীয় প্রতিষ্ঠানের পাশাপাশি দক্ষিণ-পূর্ব এশিয়ার ৭০টিরও অধিক বিদেশী প্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণ করবে। এছাড়া প্রদর্শনীর সাইড লাইন ইভেন্ট হিসেবে সেমিনার এবং বিট্ুিব বা ম্যাচম্যাকিং চলবে।

গত রোববার (১৩ আগস্ট) বাংলাক্রাফট এর সভাপতি এস.ইউ. হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ইপিবির ভাইস চেয়ারম্যান এ. এইচ. এম আহসান, সংস্থার মহাপরিচালক মাহবুবুর রহমান ও জেডিপিসির নির্বাহী পরিচালক গোপাল চন্দ্র দাশ এবং সংশ্লিষ্ট বিভিন্ন এসোসিয়েশন বা সংস্থার প্রধানরা বক্তব্য রাখেন।

সারাদিন. ১৭ আগস্ট

Nagad