ড. ইউনূসের বিরুদ্ধে শ্রম আদালতে মামলা চলবে কি না, আদেশ রোববার

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:৫১ অপরাহ্ণ, আগস্ট ১৭, ২০২৩

শ্রম আইন লঙ্ঘনের মামলায় গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান শান্তিতে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ চারজনের বিরুদ্ধে অভিযোগ গঠন বাতিলের রুল খারিজ করে হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে করা আবেদনের ওপর শুনানি শেষ হয়েছে। আগামী ২০ আগস্ট আদেশ দেবেন আপিল বিভাগ।

আজ বৃহস্পতিবার (১৭ আগস্ট) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বিভাগ উভয়পক্ষের শুনানি শেষে এ দিন ঠিক করেন।

আদালতে ড. ইউনূসের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন এবং কলকারখানা ও প্রতিষ্ঠানের অধিদপ্তরের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান।

শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে গত ৬ জুন ড. ইউনূসসহ চার জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ঢাকার শ্রম আদালত। ২১ জুন ওই মামলায় অভিযোগ গঠনের বৈধতা নিয়ে হাইকোর্টে আবেদন করেন ড. মুহাম্মদ ইউনূস। এরপর কেন অভিযোগ গঠন বাতিল করা হবে না জানতে চেয়ে ২৩ জুলাই রুল জারি করেন হাইকোর্ট। পরে উভয়পক্ষের শুনানি শেষে গত ৮ আগস্ট জারি করা রুল খারিজ করে দেন হাইকোর্ট। হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে পরে আপিল বিভাগে আবেদন করেন ড. মুহম্মদ ইউনূস।

উল্লেখ্য, ২০২১ সালের ১৬ আগস্ট কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের কর্মকর্তা রাজধানী ঢাকার মিরপুরে গ্রামীণ টেলিকমের কার্যালয় পরিদর্শন করে শ্রম আইনের লঙ্ঘন দেখতে পান। একই বছরের ১৯ আগস্ট অধিদপ্তরের পক্ষ থেকে গ্রামীণ টেলিকমকে চিঠি দেয়া হয়। চিঠিতে উল্লেখ করা হয় যে, ৬৭ জন কর্মচারীর চাকরি স্থায়ী করার কথা থাকলেও গ্রামীণ টেলিকম কর্তৃপক্ষ তা করেনি। এছাড়া কর্মচারী অংশীদারিত্ব ও কল্যাণ তহবিল গঠন এবং কোম্পানির ৫ শতাংশ লভ্যাংশ কর্মচারীদের পরিশোধ করা হয়নি।

পরে, ২০২১ সালের ৯ সেপ্টেম্বর কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের শ্রম পরিদর্শক (সাধারণ) এসএম আরিফুজ্জামান মামলা দায়ের করেন। গত ৬ জুন ঢাকার শ্রম আদালত-৩ এর বিচারক শেখ মেরিনা সুলতানা ড. মুহাম্মদ ইউনূসসহ ৪ জনের বিরুদ্ধে এ মামলায় অভিযোগ গঠন করেন।

Nagad