বাড়ছে সাকিব-তামিমদের ম্যাচ ফি

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৭:৩৯ অপরাহ্ণ, আগস্ট ২২, ২০২৩

ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপ শুরুর আগে সু-সুংবাদ পেতে যাচ্ছে বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা। বোর্ডের সাথে চুক্তিবদ্ধ ক্রিকেটারদের ম্যাচ ফি বাড়াতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)।

প্রায় সাড়ে তিন বছর পর টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি, তিন ফরম্যাটেই বর্ধিত ম্যাচ ফি প্রস্তাব করা হয়েছে। শিগগিররই যা তোলা হবে বোর্ড সভায়।

এই প্রসঙ্গে বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, “২০২০ সালে শেষবার ক্রিকেটারদের ম্যাচ ফি বেড়েছিল। এবারের বোর্ড সভায় ম্যাচ ফি নিয়ে একটা আলোচনা হবে। এরপরই চূড়ান্ত সিদ্ধান্ত আসবে।”

এদিকে, বোর্ডের একটি সূত্র নিশ্চিত করেছেন, ওয়ানডেতে সর্বোচ্চ ৬০ শতাংশ ম্যাচ ফি বাড়ছে (বেড়ে হতে পাড়ে ৫ লাখ টাকা)। এছাড়া টি-টোয়েন্টিতে ৫০ শতাংশ (বেড়ে হতে পাড়ে ৩ লাখ টাকা) এবং টেস্টের ম্যাচ ফি বাড়ছে প্রায় ৩৪ শতাংশ (বেড়ে হতে পাড়ে ৬ লাখ টাকা)।

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের দৌরাত্ম্য দিন দিন বেড়েই চলছে। পূর্ণ সদস্য না হলেও টি-টোয়েন্টি লিগ পরিচালনা করছে বিশ্বের বেশকিছু ক্রিকেট বোর্ড। আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলোরও একাধিক লিগে দল আছে। যার কারণে পুরো বছরের জন্য ক্রিকেটারদের সঙ্গে চুক্তি করতে লোভনীয় অঙ্কের প্রস্তাবও দেয়া হচ্ছে। সম্প্রতি ইংল্যান্ডের কিছু ক্রিকেটারকে আইপিএল ফ্র্যাঞ্চাইজি থেকে দেয়া হয় এমন প্রস্তাব।

আন্তর্জাতিক ক্যারিয়ার সংকুচিত করে ক্রিকেটাররাও ঝুকছেন অর্থের দিকে। অনেক ক্রিকেট বোর্ডই অসহায় হয়ে পড়ছে অর্থের কাছে। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড এর জ্বলন্ত উদাহরণ। এমন পরিস্থিতির মুখে না পড়তে অনেক ক্রিকেট বোর্ডই বাড়াচ্ছে কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের বেতন ও আন্তর্জাতিক ম্যাচ ফি।

Nagad

বিশ্বের সবথেকে ধনী ক্রিকেট বোর্ড বিসিসিআই। প্রতি টেস্টের জন্য ক্রিকেটারদের ১৫ লাখ রুপি ম্যাচ ফি দিয়ে থাকে তারা। স্মিথ-লাবুশেনরা টেস্ট প্রতি ১৪ লাখ ও ইংল্যান্ডের ক্রিকেটাররা একটি টেস্ট খেলে বাংলাদেশি মুদ্রায় ২০ লাখ টাকা পেয়ে থাকে। সূত্র- ঢাকামেইল

সারাদিন/২২ আগস্ট/এমবি