রাশিয়ায় বিমান দুর্ঘটনা, ওয়াগনার প্রধানসহ নিহত ১০

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:২৯ পূর্বাহ্ণ, আগস্ট ২৪, ২০২৩

বিমান দুর্ঘটনায় রাশিয়ার ভাড়াটে সৈন্য দল ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিনসহ ১০ জন নিহত হয়েছেন।
বুধবার (২৩ আগস্ট )মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গ যাওয়ার সময় বিমানটি বিধ্বস্ত হয়। খবর রাশিয়ার বার্তা সংস্থা তাসের।

বিষয়টি নিশ্চিত করেছেন রাশিয়ার জরুরি পরিষেবা মন্ত্রণালয়।

অন্যদিকে, রাশিয়ার বিমান চলাচল কর্তৃপক্ষ রসঅ্যাভিয়েশন জানিয়েছে, ওই প্রাইভেট জেটটি যাত্রীর তালিকায় প্রিগোজিনের নাম ছিল।

জরুরি পরিষেবা মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস জানিয়েছে, ওই প্রাইভেট জেটটিতে সাতজন যাত্রী ও তিনজন ক্রু ছিলেন। তেভের অঞ্চলের উত্তর-পশ্চিমের খুজেনকিনো গ্রামের কাছেই এই বিমান দুর্ঘটনা ঘটে।

তবে দুর্ঘটনার বিষয়ে আর কোনো তথ্য জানায়নি তারা।

এর আগে ওয়াগনার গ্রুপ–সংশ্লিষ্ট টেলিগ্রাম চ্যানেল গ্রে জোন খবরে জানা যায়, মস্কোর উত্তরের একটি এলাকায় আকাশ প্রতিরক্ষাব্যবস্থার গোলাবর্ষণে বিমানটি বিধ্বস্ত হয়েছে।

Nagad

প্রিগোজিন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত ছিল। তিনি ইউক্রেন যুদ্ধের আগ পর্যন্ত আড়ালে থেকে বাহিনী পরিচালনা করে আসছিলেন। কিন্তু ইউক্রেনে রাশিয়ার যুদ্ধে তিনি ও তার বাহিনী প্রকাশ্যে আলোচনায় আসেন।

প্রিগোজিনের যোদ্ধারা রাশিয়ার হয়ে ইউক্রেনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তবে রাশিয়ার সামরিক নেতৃত্বের বিরুদ্ধে জুন মাসের শেষের দিকে ওয়াগনার বাহিনী সশস্ত্র বিদ্রোহ করে। বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় বিদ্রোহের অবসান হয়। সমঝোতা অনুসারে তার বেলারুশে নির্বাসনে যাওয়ার কথা ছিল। কিন্তু তিনি কোথায় অবস্থান করছেন তা নিয়ে ধোঁয়াশা ছিল।

এ সপ্তাহের শুরুতে প্রিগোজিন একটি ভিডিও প্রকাশ করেছেন তাতে তিনি আফ্রিকায় থাকার দাবি করেছেন।