নিউইয়র্কে এখন থেকে অনুমতি ছাড়াই মাইকে আজান

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:৪৭ অপরাহ্ণ, আগস্ট ৩০, ২০২৩

ছবি- সংগৃহীত

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে মুসলমানদের নামাজের সুবিধার্থে নতুন নির্দেশনা জারি করেছে স্থানীয় কর্তৃপক্ষ। নিউইয়র্ক সিটিতে এখন থেকে অনুমতি ছাড়াই মাইকে আযান দেওয়া যাবে। শুক্রবার জুমার নামাজ ও পবিত্র রমজান মাসে মাগরিবের নামাজের আজান প্রচারের অনুমতি দিয়েছেন নিউইয়র্ক কর্তৃপক্ষ।

স্থানীয় সময় মঙ্গলবার (২৯ আগস্ট) নতুন এই নির্দেশনা জারি করা হয়েছে বলে আন্তর্জাতিক বার্তাসংস্থা ‘সিএনএন’সহ বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে এই খরব জানানো হয়েছে।

নতুন নির্দেশনার অধীনে জারিকৃত আদেশে বলা হয়েছে, নিউইয়র্কের মসজিদগুলোতে প্রতি শুক্রবার জুমার নামাজের আগে দুপুর সাড়ে ১২টা থেকে দেড়টার মধ্যে এবং পবিত্র রমজান মাসে প্রতিদিন সন্ধ্যায় ইফতার বা মাগরিবের নামাজের সময় মাইকে উচ্চস্বরে আজান সম্প্রচার করা যাবে।

নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামস গণমাধ্যমকে বলেন, “খুব দীর্ঘ সময় ধরে, এমন একটি অনুভূতি ছিল যে আমাদের সম্প্রদায়গুলোকে তাদের প্রার্থনার আহ্বান বাড়ানোর অনুমতি দেওয়া হয়নি। আজ আমরা লাল ফিতা কেটে স্পষ্টভাবে বলছি যে, মসজিদ এবং উপাসনালয়গুলো শুক্রবারে এবং রমজানের সময় প্রয়োজনীয় অনুমতি ছাড়াই তাদের প্রার্থনার জন্য স্বাধীনভাবে আহ্বান জানাতে পারবেন।”

মেয়র অ্যাডামস, আরও বলেন, “আমরা আমাদের মুসলিম বিশ্বাসের ভাই ও বোনেরা জানতে চাই, তারা নিউইয়র্ক সিটিতে তাদের বিশ্বাসের সাথে স্বাধীনভাবে বসবাস করতে পারে। কারণ আইনের অধীনে আমাদের সবার সাথে সমান আচরণ করা হবে। আমাদের প্রশাসন শেষ পর্যন্ত এটি করতে পারায় আমরা গর্ববোধ করছি।”

নিউইয়র্ক সিটির মেয়রের কার্যালয় থেকে জানানো হয়েছে, মসজিদগুলোতে আজান সম্প্রচারের ক্ষেত্রে শব্দ স্তরের ওপরে ১০ ডেসিবেল পর্যন্ত শব্দ করতে পারবেন।

Nagad

সারাদিন/৩০ আগস্ট/এমবি