‘দুর্দিনে দল ও জাতির জন্য বলিষ্ঠ ভূমিকা রেখেছিলেন সাজেদা চৌধুরী’

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ১:২০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০২৩

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহ বলেছেন-দল ও জাতির জন্য বলিষ্ঠ ভূমিকা রেখেছিলেন আওয়ামী লীগকে সামনের পথ দেখান প্রয়াত- সৈয়দা সাজেদা চৌধুরী। তিনি দলের সভাপতিসহ শীর্ষনেতার অনেকে যখন কারাগারে, সেই দুর্দিনে আওয়ামী লীগকে সামনের পথ দেখান।

সোমবার (১১ সেপ্টেম্বর) সাজেদা চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকীতে বনানী কবরস্থানে তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে কাজী জাফর উল্লাহ এ কথা বলেন।

এ সময় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

কাজী জাফর উল্লাহ বলেন, ‘বেগম সাজেদা চৌধুরী দুর্দিনে আওয়ামী লীগের হাল ধরে রেখেছিলেন। দলের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। দল যখন অনেক প্রশ্নের মুখে ছিল, সে সময় তিনি দল ও জাতির জন্য বলিষ্ঠ ভূমিকা রেখেছিলেন।’

সভাপতিমণ্ডলীর আরেক সদস্য আব্দুর রহমান বলেন, ৭৫ এর ১৫ আগস্টের পর যে আন্দোলন সংগ্রাম আমরা শুরু করি মূলত সাজেদা চৌধুরী আমাদেরকে সেই সময় অনুপ্রেরণা দিয়েছেন। সার্বক্ষণিক খোঁজ খবর রেখেছেন। বঙ্গবন্ধু হত্যার বিচারের জন্য তিনি এক বলিষ্ঠ কণ্ঠস্বর ছিলেন।

তিনি বলেন, ১/১১ এর সময় যখন আওয়ামী লীগের রাজনীতিতে একটা দুঃসময় আসে। বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা যখন কারাগারে ছিলেন ঠিক সেই সময়ও ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটের এক সভায় কঠোর মনোভাব নিয়ে সেদিন তিনি বলেছিলেন,আজ শেখ হাসিনাকে বাদ দিয়ে যদি কোনো নির্বাচন করার পাঁয়তারা হয়, ষড়যন্ত্র হয়, বাংলার মানুষ কখনো মেনে নেবে না। তার এই কথার মধ্য দিয়ে সেদিনও আওয়ামী লীগের নেতাকর্মীরা পুনরায় উজ্জীবিত হয়েছিল। শেখ হাসিনা মুক্তির সংগ্রামকে আরো সামনের দিকে এগিয়ে নিয়ে বঙ্গবন্ধুর কন্যাকে মুক্ত করেন। এভাবে আমাদের নানাবিধ সংগ্রাম মুখর জীবনকালে তাকে নিয়ে আলোচনার শেষ নেই।

Nagad

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর এই সদস্য আরও বলেন, ‘তিনি যে আদর্শ-উদ্দেশ্য নিয়ে দলের জন্য সারা জীবন সংগ্রাম করেছেন, আমরা যেন সেই আদর্শ-উদ্দেশ্য বুকে ধারণ করে এগিয়ে যেতে পারি। সেটাই হবে আজকে দিনের প্রত্যয়।’

সারাদিন. ১১ সেপ্টেম্বর