ইউরো বাছাইপর্বে ৯-০ গোলে জিতলো পর্তুগাল

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ২:০৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০২৩

ছবি- সংগৃহীত

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বের ম্যাচে লুক্সেমবার্গকে ৯-০ ব্যবধানে উড়িয়ে দিয়েছে সাবেক চ্যাম্পিয়ন পর্তুগাল। এই ম্যাচে ছয়জন ফুটবলার গোল করেছেন। তবে গোলবন্যার এই ম্যাচে ছিলেন না দলের প্রধান তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো।

সোমবার (১১ সেপ্টেম্বর) ইউরো বাছাই পর্বে রোনালদোকে ছাড়াই লুক্সেমবার্গের জালে গুনে গুনে ৯টি বার বল জড়িয়েছে পর্তুগিজরা। এ নিয়ে ইউরো বাছাই পর্বে টানা ৬টি ম্যাচ জিতেছে পর্তুগাল।

পুরুষ আন্তর্জাতিক ফুটবলের শীর্ষ গোলদাতা রোনালদোকে ছাড়া অবিশ্বাস্য জয়ে জোড়া গোল করেছেন গনসালো রামোস, গনসালো ইনাসিও ও ডিওগো জোতা। আর একটি করে গোল করেছেন রিকার্ডো হোর্তা, ব্রুনো ফের্নান্দেস ও জোয়াও ফেলিক্স।

বাছাইয়ের শুরুর দিকে পাওয়া মোট হলুদ কার্ডের কারণে এই ম্যাচে নিষিদ্ধ ছিলেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী ক্রিশ্চিয়ানো রোনালদো। কিন্তু এখন হয়তো আফসোসে পুড়বেন তিনি। আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ ১২৩ গোলের মালিক এই ম্যাচ খেলতে পারলে হয়তো তার এই সংখ্যাটাকে আরও সমৃদ্ধ করে নিতে পারতেন।

এছাড়া নিজেদের ফুটবল ইতিহাসে নতুন রেকর্ডও তৈরি করেছে পর্তুগাল। আন্তর্জাতিক ফুটবলে এটাই এখন পর্তুগিজদের সবচেয়ে বড় জয়ের রেকর্ড। এর আগে তাদের সবচেয়ে বড় জয়ের রেকর্ড ছিল ৮- ০ গোলের। তিনবার এই ব্যবধানে জিতেছিলো তারা। দুই বার প্রতিপক্ষ ছিল লিখেনস্টেইন (১৯৯৪ এবং ১৯৯৯ সালে)। আরেকবার জিতেছিলো কুয়েতের বিপক্ষে (২০০৩ সালে)।

সারাদিন/১২ সেপ্টেম্বর/এমবি 

Nagad