এআইইউবিতে ‘ স্পেস: দ্য নিউ ফ্রন্টিয়ার, সাউথ এশিয়ান ভিউ’ শীর্ষক সেমিনার

এআইইউবি প্রতিনিধি:এআইইউবি প্রতিনিধি:
প্রকাশিত: ২:৪৩ অপরাহ্ণ, অক্টোবর ৪, ২০২৩

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) তে ‘স্পেস: দ্য নিউ ফ্রন্টিয়ার, সাউথ এশিয়ান ভিউ’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়।

বুধবার (২৭ সেপ্টেম্বর) এআইইউবির স্বপ্নদ্রষ্টা প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ডা. আনোয়ারুল আবেদীনের সম্মানে নিয়মিত আয়োজন ডা. আনোয়ারুল আবেদীন লেকচার সিরিজে সেমিনারটির আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান বক্তা হিসাবে অনলাইনে উপস্থিত ছিলেন বিশিষ্ট মহাকাশ বিজ্ঞানী এবং প্রাক্তন আইএসআরও প্রধান, পদ্মশ্রী প্রফেসর কিরণ কুমার।

সেমিনারে প্রফেসর কুমার তার বক্তব্যে, ভারতীয় মহাকাশ গবেষণা কীভাবে বর্তমান পর্যায়ে পৌঁছেছে তার রূপরেখা আলোচনা করেন। তিনি বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলিকে শিক্ষা, উদ্ভাবন এবং গবেষণার মাধ্যমে মহাকাশ অভিযান বাস্তবায়িত করার জন্য একটি জন কেন্দ্রিক দৃষ্টিভঙ্গি অনুসরণ করা উচিত। মহাকাশ অভিযানের অগ্রগতির জন্য দীর্ঘমেয়াদী পরিকল্পনা প্রয়োজন। তিনি সেমিনারটির আয়োজনের জন্য এআইইউবি’কে ধন্যবাদ প্রদান করেন এবং তরুণ শিক্ষার্থীদের মহাকাশ নিয়ে ভবিষ্যতে এই ধরনের সেমিনারে অংশগ্রহণ করার অনুরোধ জানান। পাশাপাশি মহাকাশ অভিযানের ক্ষেত্রে বাংলাদেশ ও ভারতের মধ্যে জ্ঞান বিনিময় ও সহযোগিতাকে সহজতর করার আশা প্রকাশ করেন।

সেমিনারটি পরিচালনা করেন এআইউবি’র রেজিস্টার ড. মোহাম্মদ জাহিদুল ইসলাম খান। অনুষ্ঠানে এআইইউবি, থাইল্যান্ডের এআইটি, আইইউবি, এমআইএসটি, ইউআইইউ, বিএসএমআরএএইউ-সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রায় ২০০ জন শিক্ষক-শিক্ষিকা, গবেষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। এআইইউবির প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আব্দুর রহমানের ধন্যবাদ বক্তব্যের মধ্যে দিয়ে অনুষ্ঠানটি সমাপ্ত হয়।

Nagad