কিছুদিন সহ্য করতে হবে, মূল্যস্ফীতি কমানোর চেষ্টা করছি: অর্থমন্ত্রী

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:৩৪ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০২৩

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, আগে ভারত থেকে অনেক খাদ্যদ্রব্য আসতো। এখন খাদ্যদ্রব্য আসে না, কোনো ডিমও আসে না, কোনো কিছু আসে না। আগে তারা দিতে পারত, এখন দিতে পারে না। এ যদি অবস্থা হয়, আমাদের ব্যবস্থা করতে হবে। এটা কিছুদিন সহ্য করতে হবে। মূল্যস্ফীতি কমানোর চেষ্টা করছি।

সর্বজনীন পেনশন স্কিমে জমা পড়া চাঁদার টাকা বিনিয়োগ নিয়ে রোববার (২২ অক্টোবর) অর্থ মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

তিনি বলেন- মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার। সমালোচনার জবাবে মন্ত্রী বলেন, এ ধরনের সুদ হার না থাকলে, অনেক শিল্প হারিয়ে যেতো। সুদের এই হারের কারণেই এসব শিল্প টিকিয়ে রাখা গেছে। তাই নয়-ছয় সুদের হারের কারণে মূল্যস্ফীতি বাড়ছে এটি ভাবা ঠিক নয়।

সর্বজনীন পেনশন স্কিমে বিনিয়োগ সুরক্ষিত থাকবে। এই স্কিমে যুক্ত হওয়ার জন্যে আহ্বান জানান তিনি।

মন্ত্রী আরও বলেন, আমাদের মূল্যস্ফীতি কমাতে হবে, সেটা নিয়ে সরকার কাজ করছে। শ্রীলঙ্কার পর্যটন অর্থনীতি শক্তিশালী করতে কাজ করছে। অনেক বিদেশিরা সেখানে যাচ্ছে। সেই সুযোগ আপাতত বাংলাদেশে নেই। আইএমএফও বলছে বাংলাদেশের অর্থনীতি সঠিক পথে আছে। অর্থনীতিতে ভালো দিন খুব বেশিদিন থাকেনি। একের পর এক যুদ্ধ লাগছে, সেসব মাথায় রেখে বিশ্বের সাথে তাল রেখে সরকারকে কাজ করছে হচ্ছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন ২০ থেকে ২২ বিলিয়ন ডলার।

তিনি আরও বলেন, ব্যাংকে সুদের হার নয়-ছয় না থাকলে, অনেক ছোট ও বড় শিল্প হারিয়ে যেতো। সুদের এই হারের কারণেই সেগুলোকে টিকিয়ে রাখা গেছে। তাই নয়-ছয় সুদের হারের কারণে মূল্যস্ফীতি বাড়ছে এটি ভাবা ভুল।

Nagad

এ বিষয়ে অর্থ সচিব খায়েরুজ্জামান মজুমদার বলেন, জাতীয় পেনশন স্কিমের চাঁদা হিসেবে প্রায় ১২ কোটি টাকা জমা হয়েছে। এর একটি বড় অংশ ট্রেজারি বন্ডে বিনিয়োগ করা হয়েছে এখানে বিনিয়োগ যে সুরক্ষিত জনগণকে সেটা জানাতেই এই উদ্যোগ।