এ আর রহমানের ওপর ক্ষুব্ধ কাজী নজরুলের পরিবার, বিচার দাবি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:৩৭ অপরাহ্ণ, নভেম্বর ১১, ২০২৩

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ‘কারার ওই লৌহ কপাট’ গানটিতে নতুন করে সুর করে সমালোচনার মুখে পড়েছেন অস্কার বিজয়ী ভারতীয় সুরকার এ আর রহমান।
ইতোমধ্যে বাঙালিদের মধ্যে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে যশোরের চৌগাছার গরিবপুর এলাকায় পাকিস্তানি সেনাদের প্রতিহত করেছিল ভারতীয় সেনারা।

ওই সময়ের যুদ্ধের ঘটনা অবলম্বনে অ্যাকশন থ্রিলার সিনেমা ‘পিপ্পা’ বানিয়েছেন বলিউড নির্মাতা রাজা কৃষ্ণা মেনন। ওটিটিতে মুক্তি পেতে যাচ্ছে সিনেমাটি। তবে এর মধ্যেই মুক্তি পেয়েছে সিনেমার একটি গান ‘কারার ওই লৌহ কপাট’। কবি কাজী নজরুল ইসলামের লেখা এই গানটিকেই ব্যবহার করা হয়েছে ‘পিপ্পা’ ছবিতে। গানটিকে নতুনভাবে আয়োজন করেছেন অস্কারজয়ী গায়ক এ আর রহমান।

গানের বিকৃতির অভিযোগে এবার মুখ খুলেছে কাজী পরিবার, তাদের পক্ষ থেকেও করা হয়েছে সমালোচনা।

নজরুলের নাতি অনির্বাণ কাজী প্রতিবাদ করে জানিয়েছেন, ‘যে সৎ বিশ্বাসে গান ব্যবহার করার অনুমতি দেওয়া হয়েছিল, তার মর্যাদা রাখা হয়নি।’ প্রতিবাদে অনির্বাণ এখন চাইছেন, গানের ক্রেডিট থেকে তাঁর পরিবারের নাম মুছে ফেলা হোক।

অনির্বাণ বলেন, ‘আমরা বুঝতে পারিনি যে এ আর রহমানের মতো একজন শিল্পী এতটা অসংবেদনশীল হতে পারেন এবং এভাবে গানটিকে হত্যা করতে পারেন! প্রতিবাদ হিসাবে আমি চলচ্চিত্রের ক্রেডিট লাইনে ‘‘বিশেষ ধন্যবাদ’’-এ আমাদের পরিবারের নাম চাই না।’

এদিকে ভারতের পণ্ডিত অজয় চক্রবর্তী এটাকে অপরাধ হিসেবে ধরে এ আর রহমানের বিচার চেয়েছেন। এই জনপ্রিয় নজরুলগীতিকে বিকৃত করার জন্য স্রষ্টার বিচার দাবি করেছেন সরকারের কাছে ৷ তাঁর কথায়, সামাজিক মাধ্যমে কী হবে এত প্রতিবাদ করে? মুখ্যমন্ত্রী এবং প্রধানমন্ত্রীকে এই ব্যাপারে জানাতে হবে।

Nagad

তিনি বলেন, আমি মমতা বন্দ্যোপাধ্যায় কিংবা নরেন্দ্র মোদি বলছি না, বলছি ওই সম্মানীয় পদদুটিকে জানাতে হবে এই কথা। এত বড় সাহস কী করে হল একজন শিল্পীর, কাজী নজরুল ইসলামের মতো একজন কবির সৃষ্টিকে এ ভাবে বিকৃত করার। এই প্রজন্মের অনেকে জানেই না এই গান । জানেই না কে লিখেছে । এর বিচার চাই । আর বিচার করতে পারেন সরকার। জানাতে হবে আইপিআরএস (ইন্ডিয়ান পারফর্মিং রাইট সোসাইটি) বডিকে । যেখানে জাভেদ আখতরের মতো মানুষ রয়েছেন । বিচার চাই।