আইসিসির বৈঠক: ওয়ানডে বিশ্বকাপের ভাগ্য নির্ধারণ ২১ নভেম্বর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৮:৪৮ অপরাহ্ণ, নভেম্বর ১৮, ২০২৩

বিশ্বকাপের ফাইনাল শেষে আগামী মঙ্গলবার বৈঠকে বসছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সেখানে ওয়ানডে বিশ্বকাপের ভবিষ্যৎ নিয়ে দীর্ঘ আলোচনা হবে। আগামী বিশ্বকাপের আয়োজক দুটি দেশ বিশ্বকাপ নিয়ে কিছু প্রস্তাবনা দেবে। তার আলোকেই মূলত বিশ্বকাপ নিয়ে সিদ্ধান্ত নেবে আইসিসি। মঙ্গলবার ( ২১ নভেম্বর) এটি ছাড়াও লস অ্যাঞ্জেলস অলিম্পিকে ক্রিকেটের আরও কিছু দলের অন্তর্ভুক্তিসহ অনেক বিষয়, লভ্যাংশ বণ্টন ২০২৪-২৭ বিষয়গুলো প্রাধান্য পাবে।

এছাড়া বৈঠকে আলোচনা করা হবে শ্রীলঙ্কার সাময়িক নিষেধাজ্ঞা নিয়েও। কুড়ি ওভারের ক্রিকেটের জনপ্রিয়তার কারণে ওয়ানডে ক্রিকেটের ভবিষ্যৎ শঙ্কার মুখে পড়েছে। চার বছর পর দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও নামিবিয়াতে অনুষ্ঠিত হবে ২০২৭ ওয়ানডে বিশ্বকাপ। ওই আসরের আগে ওয়ানডে বিশ্বকাপ নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হবে আইসিসির এই বোর্ড সভায়। সভার মূল আলোচ্য সূচি এটাই। ২০২৭ সালে দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া ও জিম্বাবুয়েতে হবে ১৪ দলের বিশ্বকাপ।

এই বিশ্বকাপের আগে দুটি ক্রিকেট বোর্ড নতুন করে ১৩ দলের সুপারলিগ চালু করার দাবি জানিয়েছে। মঙ্গলবারের আলোচনায় এই বিষয়টি প্রাধান্য পাবে। যদিও আগামী বিশ্বকাপে চারটি দল বেড়ে ১৪টি দল বিশ্বকাপে অংশ নেবে। ইতোমধ্যে পরের বিশ্বকাপের বাছাই প্রক্রিয়ার পরিকল্পনাও তৈরি হয়ে গেছে।

সূচি অনুযায়ী ২০২৮ সালের আগে নতুন করে সুপাল লিগ ফিরিয়ে আনার কোনও সম্ভাবনা নেই। তবু সুপার লিগ চালু রাখার সুপারিশ করতে কমপক্ষে দুটি বোর্ড একমতে পৌঁছেছে।

জিম্বাবুয়ে ক্রিকেটের তাভেংওয়া মুকুহলানি মনে করেন, ‘এই বিশ্বকাপটি রাগবি বিশ্বকাপের সঙ্গে একই সময়ে হবে, তাই এটি দর্শকদের তুলনা করার এবং একটি খেলা হিসাবে আমাদের বিশ্বব্যাপী প্রভাব পরিমাপ করার ভালো সুযোগ বলে মনে করি। সমস্যাটি আসলে ওডিআই ফরম্যাটে। বিশ্বকাপে পর্যাপ্ত দল নেই, এমনকি ১৪টি দলও যথেষ্ট নয়। সুপার লিগ ছাড়া এর অস্তিত্ব থাকবে না।বিশ্বকাপে ভারতের কাছে শ্রীলঙ্কার অসহায় আত্মসমর্পণের পর পুরো ক্রিকেট বোর্ডকে (এসএলসি) বহিষ্কার করেছিলেন লঙ্কান ক্রীড়ামন্ত্রী রোশান রনসিংহে। বোর্ডের দায়িত্ব দেন অন্তর্র্বতীকালীন কমিটিকে। আদালত পুনরায় আগের বোর্ডকে ফেরালেও প্রশাসনে সরকারি হস্তক্ষেপের কারণে গত শুক্রবার এক বিজ্ঞপ্তি দিয়ে শ্রীলঙ্কা ক্রিকেটের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা থেকে এমন নিষেধাজ্ঞা থাকায় বেশ বিপাকে পড়েছে এসএলসি। আগামী বছরের শুরুতেই শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। মঙ্গলবারের সভায় চলমান সমস্যা দূরীকরণে আইসিসি পদক্ষেপ নেবে।

এদিকে, যে সকল ক্রিকেট খেলুড়ে দেশগুলো পূর্ণ সদস্যের মর্যাদা পাওয়ার কাছাকাছি রয়েছে, তাদেরকে হাই পারফরম্যান্স প্রোগ্রামে আনা হচ্ছে। দেশে অবকাঠামোগত উন্নয়নসহ খেলোয়াড়দের বিভিন্ন উন্নয়নমূলক প্রোগ্রাম থাকবে এর অন্তর্ভুক্ত। পূর্ণ সদস্য দেশ আয়ারল্যান্ড, আফগানিস্তান, জিম্বাবুয়েও এই প্রোগ্রামে থাকবে। আগামী চার বছরে আইসিসির বাণিজ্যিক মডেলে বণ্টন করা রাজস্ব থেকে তহবিল নিয়ে এই দেশগুলোর ক্রিকেট উন্নয়নে কাজ করা হবে। এই দেশগুলোর মধ্যে ‘এ’ দল, নারী দলের ম্যাচ সংখ্যা কীভাবে বাড়ানো যায়, সেসব বিষয় নিয়ে বিস্তর আলোচনা হবে আইসিসির সভায়।

Nagad

পাশাপাশি আগামী ২০২৮ সালে লস অ্যাঞ্জেলসে অনুষ্ঠিত অলিম্পিক গেমসে দীর্ঘদিন পর ক্রিকেট ফিরছে। প্রাথমিকভাবে ঠিক হয়েছে পুরুষ এবং মহিলা বিভাগে ছয়টি করে দেশ অংশ নেয়ার সুযোগ পাবে। দল সংখ্যা বাড়ানো যায় কিনা, এই বিষয়েও আলোচনা করা হবে মঙ্গলবারের আইসিসি সভায়।