নেতানিয়াহুর বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে, ফের বিচার শুরু

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:৫৯ অপরাহ্ণ, ডিসেম্বর ৪, ২০২৩

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে চলমান দুর্নীতি মামলাগুলোর বিচারকাজ পুনরায় শুরু হয়েছে। তবে গত ৭ অক্টোবর হামাস–ইসরায়েল যুদ্ধ শুরুর পর সব মামলার কার্যক্রম এতদিন বন্ধ ছিল। এবার এসব দুর্নীতির মামলার বিচারকার্য আবার শুরু হতে যাচ্ছে।

জেরুজালেম জেলা আদালতে সোমবার (৪ ডিসেম্বর) এ বিচারকাজ পুনরায় শুরু হয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরা বলছে, দীর্ঘদিন ধরেই নেতানিয়াহুর বিরুদ্ধে করা এসব মামলা ঝুলে আছে। যুদ্ধের কারণে বিচারকার্যই বন্ধ হয়ে যায়। এবার জেরুজালেমের একটি আদালতে এসব মামলার শুনানি শুরু হবে বলে জানা গেছে। ইসরায়েলি সংবাদমাধ্যমগুলো বলছে, সোমবারই শুনানি হওয়ার কথা।

এর আগে গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। এরপর গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। এ কারণে এসব মামলার বিচারকাজ বন্ধ রাখতে বলেন ইসরায়েলের বিচারমন্ত্রী।

নেতানিয়াহুকে বর্তমানে শুনানিতে অংশ নেওয়া থেকে অব্যাহতি দেওয়া হয়েছে তবে কয়েক মাসের মধ্যে সাক্ষ্য দেওয়ার জন্য তাকে ডাকা হতে পারে।

নেতানিয়াহুর বিরুদ্ধে একটি মামলায় ঘুষ, জালিয়াতি এবং বিশ্বাস ভঙ্গের অভিযোগ রয়েছে। অন্য দুটির ক্ষেত্রে প্রতারণা ও বিশ্বাসভঙ্গের অভিযোগ রয়েছে। তবে তিনি এসব অভিযোগ তিনি বরাবরই অস্বীকার করে আসছেন।

Nagad