কুয়েতের নতুন আমির প্রিন্স শেখ মেশাল আল-আহমাদ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:২৮ অপরাহ্ণ, ডিসেম্বর ১৬, ২০২৩

চিকিৎসাধীন অবস্থায় শেখ নওয়াফের মৃত্যুর কয়েক ঘণ্টার মধ্যেই কুয়েতে নতুন আমির হিসেবে দায়িত্ব পেয়েছেন ক্রাউন প্রিন্স শেখ মেশাল আল-আহমাদ আল-জাবের আল-সাবাহ। নতুন আমিরের নাম ঘোষণা করে দেশটির মন্ত্রিসভা। খবর এএফপির।

নতুন আমির হতে যাওয়া শেখ মিশালের বর্তমান বয়স ৮৩ বছর। ২০২০ সালে তৎকালীন আমির সাবাহ আল-আহমেদ আল-জাবের আল-সাবাহর মৃত্যুর পর ৮০ বছর বয়সে ক্রাউন প্রিন্স হিসেবে নিযুক্ত হয়েছিলেন মিশাল।

দেশটির আমিরি দিওয়ানবিষয়ক মন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ আল মুবারক আল সাবাহ এক বিবৃতিতে জানিয়েছেন, ২৯ নভেম্বর কুয়েতের আমিরকে একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। জরুরি স্বাস্থ্য সমস্যার কারণে তিনি চিকিৎসাধীন ছিলেন। তার মারা যাওয়ার কয়েক ঘণ্টা পরেই এক জরুরি বৈঠকে নতুন আমির নির্বাচন করেছে কুয়েতের মন্ত্রিসভা।

কুয়েতের রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক বিবৃতিতে বলা হয়েছে, অত্যন্ত দুঃখের সঙ্গে কুয়েতের আমির শেখ নাওয়াফ আল-আহমাদ আল-সাবাহ’র মৃত্যুতে আমরা শোক প্রকাশ করছি।

আমির হিসেবে দায়িত্ব গ্রহণের আগে কয়েক দশক ধরে কুয়েতের গুরুত্বপূর্ণ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন শেখ নওয়াফ।

এর মধ্যে ১৯৯০ সালে তৎকালীন ইরাকের প্রেসিডেন্ট সাদ্দাম হোসেন কুয়েতে হামলা চালানোর সময় প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করছিলেন শেখ নওয়াফ। তিনি স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকালে বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীর চ্যালেঞ্জ মোকাবিলা করেন।

Nagad