পঞ্চগড়ে তীব্র শীতে কাবু খেটে খাওয়া মানুষ, তাপমাত্রা সর্বনিম্ন ৯.৪

পঞ্চগড় প্রতিনিধি:পঞ্চগড় প্রতিনিধি:
প্রকাশিত: ২:৪৬ অপরাহ্ণ, ডিসেম্বর ১৬, ২০২৩

পঞ্চগড়ে মৃদু শৈত্যপ্রবাহ বইছে। সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৪ ডিগ্রিতে নেমেছে। শুক্রবার (১৫ ডিসেম্বর) সন্ধ্যার পর থেকে তেঁতুলিয়াসহ পাশের এলাকায় শুরু হয়েছে মৃদু শৈত্য প্রবাহ। উত্তরের বয়ে আসা হিমশীতল বাতাসে দুর্ভোগ দেখা দেয় জনজীবনে।

আবহাওয়া অফিস ও স্থানীয় সূত্র জানায়, শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। তবে সন্ধ্যার পর থেকে শুরু হয় ঘনকুয়াশা আর উত্তরের হিমশীতল বাতাস। এ সময় কনকনে শীত অনুভূত হয়। রাতভর বয়ে চলে মৃদু শৈত্যপ্রবাহ। চলতি সপ্তাহে সর্বনিম্ন তাপমাত্রা আরও কমে আসবে বলে জানায় তেঁতুলিয়া আবহাওয়া অফিস।

কনকনে শীতের কারণে দুঃস্থ ও খেটে খাওয়া মানুষের চরম দুর্ভোগ দেখা দিয়েছে। বিশেষ করে সকালে কাজে যোগ কৃষি শ্রমিক, চা শ্রমিক, দিনমজুর থেকে নিম্ন আয়ের মানুষদের দূর্ভোগ বেড়েছে। তবে সকাল ৯ টার পর সূর্যের দেখা মেলায় স্বস্তি ফিরে আসে জনজীবনে।

দিনাজপুরের তেঁতুলিয়াতে তাপমাত্রা নেমেছে ১০ ডিগ্রির নিচে, কনকনে শীতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।সীমান্তবর্তী এ জেলায় দুইদিনের গুঁড়িগুঁড়ি বৃষ্টির পরে তাপমাত্রা কমে যাওয়ায় বাড়ছে শীতের প্রকোপ। তার সঙ্গে যোগ দেয় ঘন কুয়াশা। এতে করে দিনের বেলায়ও যানবাহন চলছে বাতি জ্বালিয়ে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে শনিবার ভোর ছয়টা পর্যন্ত দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

ডিসেম্বরের শেষে দিনাজপুরে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে জানিয়েছেন জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আসাদুজ্জামান।

Nagad

এদিকে দক্ষিণ-পশ্চিমের জেলা চুয়াডাঙ্গায় শনিবার তাপমাত্রা নেমেছে ১২ ডিগ্রি সেলসিয়াসে। আর এর আগের দিন ছিলো ১০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। পৌষের শুরুতেই কনকনে শীতে চুয়াডাঙ্গায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।