বিদায় বেলা মন্ত্রিসভা নিয়ে যা বললেন পরিকল্পনামন্ত্রী মান্নান

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:৪৭ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০২৪

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। সংগৃহীত ছবি

দ্বাদশ সংসদের নতুন মন্ত্রিসভা চমৎকার হয়েছে বলে মন্তব্য করেছেন বিদায়ী পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, চমৎকার মন্ত্রীসভা করেছে সরকার, প্রত্যেকে কাজের মানুষ। দল যেখানে কাজে লাগাবে সেখানে কাজ করবো। আমি দলের কর্মী, আমি শেখ হাসিনার কর্মী।

টানা ১০ বছর মন্ত্রিপরিষদের সদস্য থাকার পর এবার দায়িত্ব পাননি পরিকল্পনামন্ত্রী আব্দুল মান্নান। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) বিকেলে মন্ত্রিসভার নতুন সদস্যদের শপথের কয়েকঘণ্টা আগে সাংবাদিকদের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন তিনি। এই সময় মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে কুশল বিনিময় করেন পরিকল্পনামন্ত্রী।

নতুন যে এই মন্ত্রণালয়ে দায়িত্বে আসবেন তার প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী বলেন, এখানে নতুন যে আসবে তিনিই আমার সহকর্মী। আমার কোনো মতামত নিলে উনাকে সর্বাত্মক সহযোগিতা করবো। তিনি আমার সরকারের বাইরের কেউ নয়। নতুন যে আসবে তাকে অভিনন্দন জানাই। পরিকল্পনা মন্ত্রণালয়ে কাজের চমৎকার পরিবেশ। যিনি আসবেন তাকে স্বাগত জানাবো। এখানের কাজের পরিবেশ আছে। বাস্তবিক অর্থে এখানে প্রধানমন্ত্রী প্রধান। এখানে কাজ উপভোগ করার মতো। কাজের পরিবেশ ভালো সব কিছুই প্রাণবন্ত। এখানে একটাই চ্যালেঞ্জ, এখানে আশা অনেক বেশি। এখানে নানা বিধি বিধান মেনেই কাজ করতে হয়।

তিনি বলেন, বর্তমান সরকার গ্রামে মানুষের দিকে নজর দিয়েছে। তবে গ্রামমুখী নীতি আরো বাড়ানো দরকার।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। এরি মধ্যে নতুন মন্ত্রিসভা গঠনের অনুমোদন দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।
৩৭ সদস্যের নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রীর তালিকা থেকে বাদ পড়েছেন আগের মন্ত্রিসভার ১৪ মন্ত্রী, ১২ জন প্রতিমন্ত্রী ও দুইজন উপমন্ত্রী।

আর নতুন মুখ হিসেবে মন্ত্রিসভায় নতুনভাবে যুক্ত হচ্ছেন ১৪ জন। এর বাইরে কয়েকজনকে আবার নতুন দায়িত্ব দিয়ে মন্ত্রিসভায় ফিরিয়ে আনা হচ্ছে।

Nagad

নতুন মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের শপথগ্রহণ অনুষ্ঠিত হবে আজ বৃহস্পতিবার। বঙ্গভবনে সন্ধ্যা সাতটায় নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথবাক্য পাঠ করাবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।