ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশে হামলা, নিহত ৯ পাকিস্তানি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:৩৯ অপরাহ্ণ, জানুয়ারি ২৭, ২০২৪

ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশে হামলা চালিয়ে ৯ পাকিস্তানি নাগরিককে হত্যা করেছে অস্ত্রধারী একদল দুর্বৃত্ত। এ ঘটনায় আরও তিনজন আহত হয়েছে। তেহরানে পাকিস্তানের রাষ্ট্রদূতের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ডন।

শনিবার (২৭ জানুয়াারি) প্রদেশের সারাভান শহরে ওই পাকিস্তানিদের গুলি চালিয়ে হত্যা করা হয়েছে বলে তেহরানে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত মুদাসসির টিপু-ও নিশ্চিত করেছেন। ইরানের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা মেহের নিউজের বরাত দিয়ে পাকিস্তানের ইংরেজি দৈনিক ডনের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ইরানের মেহের নিউজ জানায়, শনিবার (২৭ জানুয়ারি) সকালে সিস্তান-বেলুচিস্তান প্রদেশের সারাভান শহরে এই হত্যাকাণ্ড ঘটেছে।

প্রত্যক্ষদর্শীদের মতে, কয়েকজন অজ্ঞাত সশস্ত্র ব্যক্তি শহরের সিরকান এলাকায় একটি বাড়িতে ৯ পাকিস্তানিকে গুলি করে হত্যা করেছে। তবে এখন পর্যন্ত কোনো ব্যক্তি বা গোষ্ঠী এই হত্যাকাণ্ডের দায় স্বীকার করেনি বলেও জানিয়েছে ইরানি সংবাদমাধ্যমটি।

হালভাশ নামে বেলুচিস্তানের একটি মানবাধিকার সংস্থা বলেছে, হত্যাকাণ্ডের শিকার ব্যক্তিরা পাকিস্তানি শ্রমিক। তারা একটি গাড়ি মেরামতের দোকানে কাজ করতেন এবং সেখানেই থাকতেন।

ঘটনার প্রতিক্রিয়ায় তেহরানে পাকিস্তানের রাষ্ট্রদূত মুদাসসির টিপু বলেছেন, সারাভাবে ৯ পাকিস্তানিকে হত্যার ঘটনায় গভীরভাবে মর্মাহত। দূতাবাস হত্যার শিকার ব্যক্তিদের পরিবারগুলোকে সর্বাত্মক সহযোগিতা করবে।

Nagad

সহযোগিতার হাত বাড়াতে ইরান সরকারের প্রতিও আহ্বান জানিয়েছেন পাকিস্তানি রাষ্ট্রদূত মুদাসসির। দূতাবাসের একজন কর্মকর্তা ঘটনাস্থলে যাচ্ছেন বলেও জানান তিনি। বলেন, যেখানে আহতদের চিকিৎসা দেয়া হচ্ছে সেই হাসপাতালও পরিদর্শন করবেন ওই কর্মকর্তা।

এর আগে, শনিবার সকালের দিকে মুদাসসির বলেন, ‘‘ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির কাছে নিজের পরিচয়পত্র পেশ করেছেন তিনি।’’

এদিকে, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী জলিল আব্বাস জিলানির আমন্ত্রণে রোববার ইসলামাবাদে পৌঁছাবেন ইরানের রাষ্ট্রদূত হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান।

গত সপ্তাহে পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের সীমান্ত লাগোয়া পাঞ্জুর শহরে স্থানীয় জঙ্গিগোষ্ঠী জইশ আল-আদলের ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরানের সামরিক বাহিনী। এই হামলার ৪৮ ঘণ্টা যেতে না যেতে ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশে বেলুচিস্তান লিবারেশন ফ্রন্ট (বিএলএফ) ও বেলুচিস্তান লিবারেশন আর্মির (বিএলএ) ঘাঁটিতে হামলা চালায় পাকিস্তান।

পাল্টাপাল্টি হামলার ঘটনায় প্রতিবেশী দুই দেশের মাঝে নজিরবিহীন উত্তেজনা তৈরি হয়। পরে ইসলামাবাদে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কার এবং তেহরান থেকে নিজেদের রাষ্ট্রদূতকে ডেকে পাঠায় পাকিস্তান। পরে উভয় দেশের নীতি-নির্ধারকরা দফায় দফায় বৈঠক শেষে কূটনৈতিক সম্পর্ক পুনরায় স্থাপন ও রাষ্ট্রদূতদের কর্মস্থলে ফেরার সিদ্ধান্ত নেয়।