আন্তর্জাতিক বার্মিংহাম মেলায় ‘উই’ এর ৩০ নারী উদ্যোক্তা

তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:
প্রকাশিত: ২:৩১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৫, ২০২৪

বিশ্বের সর্ববৃহৎ আন্তর্জাতিক বাণিজ্য মেলা এনইসি বার্মিংহাম বসন্ত মেলা। যেখানে ফেসবুকে ব্যবসা শুরু করা নারী উদ্যোক্তারা দেশের গণ্ডি পেরিয়ে প্রথমবারের মতো এই মেলায় অংশ নিয়েছে। বিশ্বের অন্যতম বৃহৎ আন্তর্জাতিক মেলা ‘এনইসি বার্মিংহাম স্প্রিং ফেয়ার – ২০২৪’ বাংলাদেশ থেকে এই মেলায় অংশগ্রহণ করেছেন উইমেন অ্যান্ড ই-কমার্স ট্রাস্ট (উই) এর ৩০ জন নারী উদ্যোক্তা।

প্রতি বছর ইউরোপের বিভিন্ন দেশ এবং পার্শ্ববর্তী দেশ ভারতও এই মেলায় অংশগ্রহণ করে। এই প্রথম বাংলাদেশ থেকে একটি টিম হিসেবে উই অংশগ্রহণ করেছে।

রোববার (৪ ফেব্রুয়ারি) ‘দ্য ন্যাশনাল এক্সিবিশন সেন্টার’-এ মেলার উদ্বোধন করেন যুক্তরাজ্যের বার্মিংহামে নিযুক্ত বাংলাদেশের অ্যাসিস্ট্যান্ট হাইকমিশনার মো. আলিমুজ্জামান।

উই প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশার নেতৃত্বে সফর সঙ্গী হিসেবে আছেন উই এর এক্সিকিউটিভ ডিরেক্টর ঈমানা হক জ্যোতী, গ্লোবাল উপদেষ্টা সৌম্য বসু। দ্যা ন্যাশনাল এক্সিবিশন সেন্টারে সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত চলবে এই মেলা। মেলায় এই ৩০ জন নারী উদ্দ্যোক্তারা তাদের পণ্য প্রদর্শন করছেন।

এ মেলা শেষে আগামী ৯ ফেব্রুয়ারি লন্ডনে “Beyond Bangladesh” an exclusive exhibition by women entrepreneurs from Bangladesh শীর্ষক অন্য একটি মেলায় যোগ দিবেন এ উদ্দ্যোক্তারা। মেলাটি মিলনার রোড, ওয়েস্ট হ্যাম লন্ডনে ই-১৫ ৩ এডিতে অনুষ্ঠিত হবে।

আগামী ১২-১৩ই ফেব্রুয়ারি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় পরিদর্শন শেষে দেশে ফিরবেন ৩০ জন নারী উদ্দ্যোক্তার এই টিম।

Nagad