টাকা ও ডলারের অদলবদলের সুবিধা চালু করলো বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ১২:২৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০২৪

প্রথমবারের মতো চলমান সংকট কাটাতে টাকার সঙ্গে ডলার অদলবদল (সোয়াপ) পদ্ধতি চালু করেছে বাংলাদেশ ব্যাংক। নতুন এই প্রক্রিয়ায় বাণিজ্যিক ব্যাংকগুলো এখন থেকে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে ডলার ও টাকা অদলবদল করার সুযোগ পাবে। এতে বাংলাদেশ ব্যাংক ও বাণিজ্যিক ব্যাংক উভয়েই লাভবান হবে।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) কেন্দ্রীয় ব্যাংক এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

বাংলাদেশ ব্যাংক বলছে, সর্বনিম্ন সাত থেকে সর্বোচ্চ ৯০ দিনের জন্য টাকা-ডলার অদলবদলের এ ব্যবস্থা চালু করা হয়েছে। উদ্বৃত্ত ডলারের বিপরীতে ব্যাংকগুলো তাৎক্ষণিকভাবে টাকা পেয়ে যাবে। আবার নির্ধারিত সময় পর টাকা ফেরত দিয়ে বাণিজ্যিক ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংক থেকে সমপরিমাণ ডলার পেয়ে যাবে।

বর্তমানে বাজারে টাকা ও ডলার উভয় মুদ্রার সাময়িক সংকট তৈরি হয়েছে। সংকট মেটাতে এ ব্যবস্থা করা হয়েছে। তা ছাড়া ধীরে ধীরে কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ কমে আসছে।

বর্তমানে আন্তব্যাংক মুদ্রাবাজারে এক ডলার বিক্রির দর (স্পট রেট) হলো ১১০ টাকা।

এদিকে ব্যাংকগুলো যখন তাদের ডলার ফেরত নেবে, তাদের টাকায় সুদ দিতে হবে। এ ক্ষেত্রে সুদহার হবে সোফর রেট এবং রেপো রেটের মধ্যকার পার্থক্য।

Nagad

বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা বলেন, সোয়াপের ক্ষেত্রে সুদহারের হিসাব হবে টাকা ও ডলারের নীতি সুদহারের সঙ্গে পার্থক্যের ভিত্তিতে। বিষয়টি আরো পরিষ্কার করে বলা যায়, বর্তমানে রেপোর সুদহার রয়েছে ৮ শতাংশ। আর ডলারের ৯০ দিন মেয়াদি বেঞ্চমার্ক রেট এসওএফআর ৫.৩৪ শতাংশ। এর মানে ডলারের বেঞ্চমার্ক রেটের চেয়ে নীতি সুদহার বেশি, তথা পার্থক্য আছে ২.৬৬ শতাংশ।

তিনি বলেন, এখন যদি কোনো ব্যাংক কেন্দ্রীয় ব্যাংকে টাকা রেখে ডলার নেয় তাহলে নির্ধারিত মেয়াদ শেষে মূল টাকার সঙ্গে ২.৬৬ শতাংশ সুদ যোগ করে ফেরত দিতে হবে। একইভাবে কোনো ব্যাংক যদি কেন্দ্রীয় ব্যাংকের কাছে ডলার রেখে টাকা নেয় তাহলে ওই ব্যাংক পাবে ২.৬৬ শতাংশ।

কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন অনুসারে, ২৪ জানুয়ারি শেষে দেশের রিজার্ভের পরিমাণ দাঁড়িয়েছে ২০ বিলিয়ন ডলার।