রোজার আগে চিনির দাম কেজিতে ৩০ টাকা বাড়াল টিসিবি

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৯:০০ অপরাহ্ণ, মার্চ ৬, ২০২৪

রমজান মাসকে সামনে রেখে সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ভর্তুকি মূল্যের চিনির দাম বাড়িয়েছে। এক লাফে কেজিতে ৩০ টাকা বাড়িয়ে নতুন দর নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা। এখন থেকে টিসিবির কার্ডধারী পরিবারগুলোকে প্রতি কেজি চিনি ৭০ টাকার বদলে ১০০ টাকা দরে কিনতে হবে।

বুধবার (৬ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, নিম্নআয়ের এক কোটি উপকারভোগী কার্ডধারী পরিবারের মধ্যে ভর্তুকি মূল্যে চালসহ টিসিবির পণ্য (ভোজ্যতেল ও ডাল) বিক্রয় কার্যক্রম চলমান রয়েছে। রমজান উপলক্ষ্যে আগামীকাল বৃহস্পতিবার (৭ মার্চ) সারাদেশে দ্বিতীয় পর্বের পণ্য বিক্রি শুরু হবে।

এর আগে, সরবরাহ না থাকায় গত বছর আগস্টে চিনি বিক্রি করেনি টিসিবি। সবশেষ গত ডিসেম্বরে এক কোটি পরিবারের কাছে ৭০ টাকা কেজি দরে চিনি বিক্রি করা হয়। আগামীকাল থেকে আবার চিনি বিক্রি শুরু হলেও কেজিতে দাম বাড়ানো হয়েছে ৩০ টাকা।

ডলারের বাড়তি দাম, আন্তর্জাতিক বাজারে মূল্যবৃদ্ধি ও সরবরাহ কমে যাওয়ায় দেশে চিনির দাম বর্তমানে চড়া। খুচরা পর্যায়ে চিনি বিক্রি হচ্ছে প্রতি কেজি ১৪০ থেকে ১৫০ টাকায়।

টিসিবি জানায়, রমজান উপলক্ষে প্রতি পরিবারের কাছে ১০০ টাকা লিটারে দুই লিটার তেল, প্রতি কেজি ৬০ টাকা দরে দুই কেজি মসুর ডাল, এক কেজি চিনি ১০০ টাকায়, ৩০ টাকা কেজিদরে পাঁচ কেজি চাল এবং এক কেজি খেজুর ১৫০ টাকায় বিক্রি করা হবে।

সারাদেশের কার্ডধারী এক কোটি পরিবার নির্ধারিত ডিলারদের কাছ থেকে ভর্তুকিমূল্যে এসব পণ্য কিনতে পারবেন।

Nagad

ক্রেতারা ডিলারদের স্থায়ী স্থাপনা বা দোকান থেকে পণ্য কিনতে পারবেন। ডিলাররা তাদের সময় নির্ধারিত তারিখ ও সময় পরিকল্পনা অনুযায়ী পণ্য বিক্রি করবেন।