টিকটক নিষিদ্ধ করছে যুক্তরাষ্ট্র, বিল পাস

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:২৩ অপরাহ্ণ, মার্চ ১৪, ২০২৪

মার্কিন যুক্তরাষ্ট্রের নিম্নকক্ষ পরিষদ ‘হাউস অফ রিপ্রেজেন্টেটিভস’ একটি যুগান্তকারী বিল পাস করেছে, যার ফলে দেশটিতে টিকটক নিষিদ্ধ হতে পারে। এই বিল পাসের পর এখন জনপ্রিয় এই সামাজিক যোগাযোগমাধ্যমের মূল মালিকানা প্রতিষ্ঠান বাইটড্যান্সকে অ্যাপটির মালিকানা ছেড়ে দেওয়ার জন্য ছয় মাস সময় বেঁধে দেওয়া হতে পারে। এই সময়ের মধ্যে মালিকানা হস্তান্তর করা না হলে মার্কিন যুক্তরাষ্ট্রে টিকটকের ব্যবহার চিরতরে বন্ধ হয়ে যেতে পারে।

হাউস অফ রিপ্রেজেন্টেটিভস-এ বিলটি সব দলের ভোটে পাস হলেও, এটিকে এখনও সিনেটে পাস করাতে হবে এবং আইনে পরিণত হওয়ার জন্য রাষ্ট্রপতির স্বাক্ষর লাগবে।

মার্কিন আইনপ্রণেতারা টিকটকের উপর চীনের প্রভাব নিয়ে দীর্ঘদিন ধরে উদ্বেগ প্রকাশ করে আসছেন। ২০১২ সালে প্রতিষ্ঠিত টিকটকের মূল মালিকানা চীনা কোম্পানি বাইটড্যান্স এর। টিকটক যুক্তরাষ্ট্রের কেম্যান দ্বীপপুঞ্জে নিবন্ধিত এবং যুক্তরাষ্ট্র ও ইউরোপ জুড়ে এর অফিস রয়েছে। খবর বিবিসির

বুধবার (১৩ মার্চ) মার্কিন যুক্তরাষ্ট্রের নিম্নকক্ষ পরিষদে বিলটি বিপুল ভোটে পাস হয়েছে। এটি আইনে পরিণত করার জন্য এখন সিনেটের অনুমোদন পেতে হবে।সিনেট অনুমোদন দেওয়ার পর বিলটিতে মার্কিন প্রেসিডেন্ট সই করবেন এবং তারপরেই এটি আইনে পরিণত হবে।

২০১২ সালে প্রতিষ্ঠিত ভিডিও শেয়ারিং অ্যাপটির মূল মালিকানায় রয়েছে চীনা কোম্পানি বাইটড্যান্স। বেইজিংভিত্তিক প্রতিষ্ঠানটি কেম্যান দ্বীপপুঞ্জে নিবন্ধিত। মার্কিন সিনেট অনুমোদন দিলে দ্রুতই বিলটিতে সই করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। ফলে চীনের সাথে যুক্তরাষ্ট্রের আবারও কূটনৈতিক দ্বন্দ্ব তৈরি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

অন্যদিকে টিকটকের মালিকানা ছাড়তে হলে বাইটড্যান্সকে চীনা কর্মকর্তাদের কাছ থেকে অনুমোদন নিতে হবে। কিন্তু এই ধরনের কোনো অনুমতি দেওয়া হবে না বলে জানিয়ে দিয়েছে বেইজিং। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেছেন, এ ধরনের পদক্ষেপ মার্কিন যুক্তরাষ্ট্রকেই উল্টো ক্ষতিগ্রস্ত করবে।

Nagad

গবেষণা সংস্থা ইমার্কেটারের হিসেবে দেখা যাচ্ছে, ২০২০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে বিজ্ঞাপন থেকে টিকটকের আয় এক বিলিয়ন ডলারেরও কম ছিল। কিন্তু এখন সেটি বৃদ্ধি পেয়ে প্রায় ৮ দশমিক ৬৬ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে বলে জানিয়েছে ইমার্কেটার। সূত্র: বিবিসি