কুড়িগ্রামে কয়েলের আগুনে পুড়ল কৃষকের স্বপ্ন

কুড়িগ্রাম প্রতিনিধি :কুড়িগ্রাম প্রতিনিধি :
প্রকাশিত: ৬:০০ অপরাহ্ণ, মার্চ ১৪, ২০২৪

কুড়িগ্রামের ফুলবাড়ীতে গোয়াল ঘরের কয়েলের আগুনে পুড়ে ছাই হয়েছে হত দরিদ্র কৃষকের দুইটি বিদেশি ফ্রিজিয়ান জাতের গর্ভবতী গাভী। এসময় বাকি তিনটি গরু অর্ধেক দগ্ধ হয়। বর্তমানে গরু তিনটি আশঙ্কাজনক অবস্থা আছে। এতে ওই কৃষকের আট লক্ষ টাকা ক্ষতি হয়েছে।

মঙ্গলবার (১২ মার্চ) রাত দেড়টার দিকে উপজেলার রাবাইতারী বসুনিয়াটারী গ্ৰামের সুধাংশু বর্মণের গোয়াল ঘরে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। উপজেলার ভাঙ্গামোড় ইউনিয়ন পরিষদ(ইউপি) চেয়ারম্যান মোহাম্মদ আলী শেখ ও স্থানীয়রা এ তথ্য নিশ্চিত করেছেন।

পল্লী গ্রামের কৃষক হরবোলা রায়ের ছেলে সুধাংশু গাভী পালনে দিন বদলের স্বপ্ন দেখছিলেন। এজন্য তিনি প্রথমে একটি বিদেশি জাতের গরু কিনে পর্যায়ক্রমে তিনটি গাভী ও দুইটি বকনা গরুর মালিক হন। স্বপ্ন ছিল গাভী পালনে একদিন স্বাবলম্বী হবেন। সংসারের সচ্ছলতা আসবে। আগুনে পুড়ে তার সে স্বপ্ন ছাই হয়ে গেছে।

সুধাংশু জানান, রাতে শোয়ার আগে গরু গুলোকে মশার উপদ্রব থেকে বাঁচাতে গোয়াল ঘরে কয়েল জ্বালিয়ে ঘুমিয়ে পড়েন। মধ্যরাতে গোয়াল ঘরে আগুন লাগে। স্থানীয়দের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হলেও বাঁচানো যায়নি দুটি গরু। অগ্নিদগ্ধ হয়ে মারা যায়। তিনটি গরু অর্ধ দগ্ধ অবস্থায় উদ্ধার করা হয়। ধারণা করা হচ্ছে, গরুগুলো রাতে নড়াচড়া করার সময় পায়ে আঘাত লেগে কয়েল থেকে আগুনের সূত্রপাত ঘটে।

ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)সিব্বির আহমেদ বলেন, আগুনে পুড়ে যাওয়ার ঘটনাটি আমাকে কেউ অবগত করেনি। এ বিষয়ে লিখিত আবেদন দিলে ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করে, সরকারিভাবে ওই কৃষককে সহায়তা দেওয়া হবে।

Nagad