মস্কোয় কনসার্ট হলে গুলি-বিস্ফোরণ, নিহত ৬০

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:৫৩ পূর্বাহ্ণ, মার্চ ২৩, ২০২৪

রাশিয়ার রাজধানী মস্কোর একটি কনসার্ট হলে বন্দুকধারীদের নির্বিচার গুলিবর্ষণে কমপক্ষে ৬০ জন নিহত এবং এ হামলায় আহতের সংখ্যা ১৪৫ জন বলে জানিয়েছে রুশ কর্তৃপক্ষ। হামলায় কনসার্ট হলটিতে আগুন ধরে যায়। জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এই হামলার দায় স্বীকার করেছে। খবর এএফপির।

জানা গেছে, হামলাকারীরা কেমোফ্লেজ ইউনিফর্ম পরে কনসার্ট ভবনটিতে প্রবেশ করে গুলি করতে শুরু করে। এ ছাড়া তারা গ্রেনেড ও আগুন বোমা ছুড়ে মারে। বার্তা সংস্থা আরআইএ নভোস্তির সাংবাদিকরা এ তথ্য জানিয়েছেন।

রুশ তদন্তকারীরা জানিয়েছেন, ৬০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন। এছাড়া চিকিৎসকরা জানিয়েছেন প্রায় ১৪৫ জন আহত হয়েছে এবং আহতদের মধ্যে প্রায় ৬০ জনের অবস্থা গুরুতর।

এ ঘটনাকে ‘রক্তাক্ত সন্ত্রাসী হামলা’ বলে উল্লেখ করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

মস্কোর উত্তরাঞ্চলীয় উপকণ্ঠ ক্রাসনোগরস্ক এলাকার ক্রকাস সিটি কনসার্ট হলে চালানো এই হামলায় আগুন খুব দ্রুত ছড়িয়ে পড়ে, পুরো ভবন ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে যায়। দর্শনার্থীরা এ সময় চিৎকার করে জরুরি নির্গমন দরজার দিকে ছুটে যায়।

কর্তৃপক্ষ জানিয়েছে, সন্ত্রাসী ঘটনার তদন্ত শুরু হয়েছে এবং প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে প্রতিটি ঘটনার সর্বশেষ পরিস্থিতি জানানো হচ্ছে। প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ রুশ বার্তা সংস্থাকে এ তথ্য জানিয়েছেন।

Nagad

রাশিয়ার ন্যাশনাল গার্ড জানিয়েছে, তারা ঘটনাস্থলে আছে এবং দুষ্কৃতকারীদের খুঁজে বের করতে অভিযান পরিচালনা করছে। ঘটনার পর থেকেই পুলিশকে গন্ধ শুঁকে অপরাধী শনাক্ত করতে পারে, এমন কুকুর নিয়ে তল্লাশি চালাতে দেখা গেছে।

এদিকে টেলিগ্রামে এক বার্তায় এ হামলার দায় স্বীকার করেছে জঙ্গী গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। হামলার পর তাদের বন্দুকধারীরা পালিয়ে গেছে বলেও জানিয়েছে গোষ্ঠীটি। যদিও আইএসের দাবি স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি বলে জানিয়েছে আল জাজিরা। ।