গণহত্যা দিবস: সারাদেশে আজ এক মিনিটের প্রতীকী ‘ব্লাক আউট’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:৪২ অপরাহ্ণ, মার্চ ২৫, ২০২৪

আজ ২৫ মার্চ গণহত্যা দিবস পালনে জাতীয় পর্যায়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এ লক্ষে সারা দেশে প্রতীকী ‘ব্ল্যাক আউট’ পালন করা হবে। রাত ১১টা থেকে রাত ১১টা ০১ মিনিট পর্যন্ত সারা দেশে প্রতীকী এ কর্মসূচি পালন করা হবে। তবে কেপিআই এবং জরুরি স্থাপনা এ কর্মসূচির আওতামুক্ত থাকবে।

দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো: সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী প্রদান করেছেন।

১৯৭১ সালের ২৫শে মার্চ রাতে তৎকালীন পূর্ব পাকিস্তানের ঘুমন্ত মানুষের ওপর পাকিস্তানি সেনাবাহিনী যে অভিযান চালায় তার সাংকেতিক নাম বা কোডনেম দেওয়া হয়েছিল ‘অপারেশন সার্চলাইট’। সেই অভিযানে ঢাকায় প্রায় অর্ধলক্ষ মানুষের প্রাণহানি হয়েছিল। সেই রাতটিকে স্বাধীন বাংলাদেশে বর্ণনা করা হয় ‘ভয়াল কালরাত্রি’ হিসেবে। এর পর থেকে নানা কর্মসূচির মধ্য দিয়ে এই দিনটিকে পালন করা হয়।

এ বছরও ২৫শে মার্চ দিনটিকে গণহত্যা দিবস উপলক্ষে নানা কর্মসূচি পালনের মধ্য দিয়ে পালনের উদ্যোগ নিয়েছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় ও বেসরকারি বিভিন্ন সংগঠন। মুক্তিযুদ্ধ জাদুঘরে গণহত্যা দিবসের ওপর আলোচনা সভার আয়োজন করা হয়েছে। দেশের স্কুল, কলেজ, মাদ্রাসাসহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে গণহত্যার স্মৃতিচারণা ও আলোচনা সভা অনুষ্ঠিত হচ্ছে। ঢাকাসহ সব সিটি করপোরেশনে গণহত্যার ওপর দুর্লভ আলোকচিত্র ও প্রামাণ্যচিত্র প্রচারের উদ্যোগ নেওয়া হয়েছে।

এ ছাড়া সারা দেশে গণহত্যা ও মুক্তিযুদ্ধবিষয়ক গীতিনাট্য ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।

জেলা ও উপজেলা পর্যায়ে এবং বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসেও গণহত্যা দিবসের তাৎপর্য তুলে ধরে কর্মসূচি পালন করা হবে।

Nagad