এই দেশকে পরাধীন করে রাখার ক্ষমতা কারও নেই: ফখরুল

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৩:২৮ অপরাহ্ণ, মার্চ ২৫, ২০২৪

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন- ‘কোনো দেশ যদি মনে করে বাংলাদেশের ওপর প্রভুত্ব করবে, বাংলাদেশের মানুষ কোনো দিন সেই প্রভুত্ব স্বীকার করেনি, করবেও না। মুগল, ব্রিটিশ, পাকিস্তান কোনো আমলে করেনি; এখনো করবে না। আমরা বৃদ্ধ হয়ে গেছি, এখনো লড়ছি, জেলে যাচ্ছি-আমরা বিশ্বাস করি এই দেশকে পরাধীন করে রাখার ক্ষমতা কারও নেই।’

আজ সোমবার (২৫ মার্চ) নয়াপল্টনে মুক্তিযোদ্ধা দলের স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত সমাবেশে তিনি এ কথা বলেন।

ফখরুল বলেন- বাংলাদেশকে পরাধীন করে রাখার ক্ষমতা কারও নেই । আপনারা সবাই সামাজিক যোগাযোগমাধ্যম নির্ভর, সবাই সামাজিক যোগাযোগমাধ্যমে কাজ করেন। সেই সামাজিক যোগাযোগমাধ্যমেকে তৈরি করুন আপনাদের সবচেয়ে বড় হাতিয়ার হিসেবে, প্রতিরোধে কাজে লাগাতে পারেন, নিঃসন্দেহে আপনারা কোনোদিন পরাজিত হবেন না।

মির্জা ফখরুল বলেন, যে আকাঙ্ক্ষা আর স্বপ্ন নিয়ে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলাম। সেই আকাঙ্ক্ষা ছিল একটি গণতান্ত্রিক বাংলাদেশ। গণমানুষেরা তারা তাদের প্রতিনিধি নির্বাচিত করবে ভোটের মাধ্যমে। শান্তিতে বসবাস করতে পারবে, কথা বলতে ও লিখতে পারবে স্বাধীনভাবে। সেই আশা-ভরসা নিয়ে সারাদেশের মানুষ যুদ্ধকে সমর্থন দিয়েছিল।

তিনি বলেন, সংবিধানে স্পষ্ট বলা আছে দেশের মালিক জনগণ। কিন্তু ৫২ বছর পর সেই বাংলাদেশের মানুষ তার মালিকানা হারিয়ে ফেলেছে। ২০১৪ সালে নির্বাচনে কেউ অংশ নেয়নি, কেউ যেন নির্বাচনে অংশ নিতে না পারে সেই ব্যবস্থা করেছিল সরকার এমন অভিযোগ করে তিনি বলেন, ২০১৮ সালে রাতে নির্বাচন করেছে। আর এবার এক নাটকীয় মাধ্যমে নিজেরা ডামি প্রার্থী দিয়ে নিজেরাই ভোট করেছে। বিরোধীদল হিসেবে যারা দাবি করে তাদেরও আসন কর্তন করা হয়েছে। এ নির্বাচন কেউ গ্রহণ করেনি। দেশের জনগণ ভোট দেয়নি। এমনকি বিশ্ব এই নির্বাচন গ্রহণ করেনি।

তিনি বলেন ‘ আমি বিশ্বাস করি, এই যে ভয়াবহ ফ্যাসিবাদী রেজিম শাসকগোষ্ঠী জোর করে কলাকৌশল করে বিভিন্ন নাটক করে ক্ষমতা দখল করে আছে, তাদের একটি দিন চলে যেতেই হবে। মানুষকে সঙ্গে নিয়ে নামতে হবে; মানুষকে সঙ্গে নিয়ে না নামলে আপনারা জয়ী হতে পারবেন না। শ্রমিক ভাইদের নামাতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র ভাইদের নামাতে হবে। সব জায়গা থেকে মানুষ এগিয়ে আসবে। সেইদিনই হবে সত্যিকার অর্থে সফল গণঅভ্যূত্থান এবং বিজয়।’

Nagad

বিএনপির ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন আহমেদের সভাপতিত্বে মুক্তিযোদ্ধা সমাবেশে উদ্বোধনী বক্তব্য দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী।

এছাড়াও বক্তব্য দেন চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবেদিন ফারুক, যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি, মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাৎ, সাধারণ সম্পাদক সাদেক খান।