মোংলা ইপিজেডে সংঘর্ষের ঘটনায় ১০ শ্রমিক কারাগারে

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি:মোংলা (বাগেরহাট) প্রতিনিধি:
প্রকাশিত: ৫:২৬ অপরাহ্ণ, মার্চ ২৭, ২০২৪

মোংলা রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকার (ইপিজেড) ভারতীয় মালিকানাধীন একটি প্রতিষ্ঠানে শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে সংঘর্ষ ও ভাঙচুরের ঘটনায় থানায় মামলা হয়েছে।

থানা সূত্র জানান, ভিআইপি ইন্ড্রাস্ট্রিজ বাংলাদেশ লিমিটেড নামে প্রতিষ্ঠানটির মানবসম্পদ ও প্রশাসন বিভাগের কর্মকর্তা মো. মাইদুল ইসলাম রাজু বাদী হয়ে
সোমবার (২৫ মার্চ) গভীর রাতে মোংলা থানায় ওই মামলা করেন।

এতে চার নারীসহ ১০ শ্রমিকের নাম উল্লেখসহ আন্দোলনকারী অজ্ঞাতনামা ৪০০ থেকে ৫০০ জনকে আসামি করা হয়েছে।

মামলার এজাহারনামীয় ১০ আসামিকে সোমবার দুপুরে সংঘর্ষের সময় আটক করেছিল পুলিশ।

মঙ্গলবার (২৬ মার্চ) দুপুরে তাদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

এরা হলেন- বাগেরহাটের মোংলা উপজেলার মিঠাখালী এলাকার সুমন হাওলাদার (২০), অমৃত মণ্ডল (২৩), রহিমা বেগম (২৩), উপজেলার উত্তর চাঁদপাই গ্রামের সিফাত উল্লাহ শেখ (২২), মোংলা শহরের বাতেন সড়কের নাসরিন জাহান ইভানা (২২), সুন্দরবন ইউনিয়নের বাঁশতলা গ্রামের গ্রামের লিপি বেগম (৩৫), রামপাল উপজেলার ফয়লা এলাকার রুমানা আক্তার (১৮), তেলিখালী এলাকার শেখ আবু ফাহাদ (২০), ডাকরা গ্রামের আজিজুল ফকির (২০) ও গোপীনাথপুর গ্রামের মো. মাসুদ হাওলাদার (২১)। তারা সবাই ভিআইপি ইন্ড্রাস্ট্রিজের ছাঁটাই হওয়া কর্মী।

Nagad

মোংলা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কেএম আজিজুল ইসলাম বলেন, ১০ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত ৪০০-৫০০ জনকে আসামি করে ভিআইপি কোম্পানির পক্ষ থেকে মামলা করা হয়েছে। এজাহার নামীয় ১০ আসামিকে আদালতে সোপর্দ করা হয়েছে। এ বিষয়ে তদন্ত চলছে।

মোংলা ইপিজেডে থাকা ভারতীয় মালিকানাধীন ভিআইপি লাগেজ ফ্যাক্টরি ১ হাজার ৭৭৭ জন শ্রমিকের ১ মাসের অগ্রিম বেতন ও বোনাস দিয়ে সোমবার সকাল সাড়ে ৯টা থেকে ছাঁটাই কার্যক্রম শুরু করে। এর প্রেক্ষিতে শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে আন্দোলন শুরু করেন। একপর্যায়ে বেলা সাড়ে ১১টার দিকে শ্রমিকদের সঙ্গে পুলিশ, আনসার ও বেপজা নিরাপত্তাকর্মীদের সংঘর্ষ হয়। এতে ৩০ শ্রমিক আহত হয়।